West Bengal

বন দফতরের জমিতে অবৈধ পাথর খাদান

বন দফতরের জমিতে অবৈধ পাথর খাদান , নিজেদের জমি পুনরুদ্ধার করতে গিয়ে গ্রামবাসীদের বাধার মুখে বন দফতর , আটক দুটি পাথর বোঝাই ট্রাক্টর

আইনকে বুড়ো আঙুল দেখিয়ে বন দফতরের জমিতে দিনের পর দিন চলছিল অবৈধ পাথর খাদান । বিষয়টি জানতে পেরে নিজেদের জমি পুনরুদ্ধারে নামে বন দফতর । আর তাতেই তৈরি হয়েছে জটিলতা । গ্রামবাসীরা ওই জমিকে নিজেদের জমি দাবি করে আন্দোলনে নেমেছেন । আজ বন দফতরের কর্মীরা নিজেদের জমি পুনর্দখল করতে গেলে গ্রামবাসীদের ব্যাপক বিক্ষোভের মুখে পড়তে হয় । বাধ্য হয়ে রণে ভঙ্গ দিয়ে এলাকা ছাড়েন বন দফতরের আধিকারিকরা । এলাকা থেকে দুটি পাথর বোঝাই ট্রাক্টর আটক করেছে বন দফতর । আজ ঘটনাটি ঘটেছে বাঁকুড়ার শালতোড়া ব্লকের কৃষ্ণপুর গ্রামে ।

বন দফতর সূত্রে জানানো হয়েছে কৃষ্ণপুর গ্রাম লাগোয়া ওই দফতরের মালিকানাধীনে থাকা একটি পাহাড়ি জমির উপর অবৈধ ভাবে পাথর খাদান চালাচ্ছিল এক শ্রেনীর অসাধু ব্যবসায়ী । খবর পেয়ে আজ বন দফতরের শালতোড়া রেঞ্জের রেঞ্জারের নেতৃত্বে বন কর্মীরা শালতোড়া থানার পুলিশকে সঙ্গে নিয়ে জমি পুনর্দখলে নামে । বন দফতর জমি পুনর্দখল করতে এসেছে খবর পেয়ে গ্রামবাসীরা বন কর্মীদের ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করে । গ্রামবাসীদের দাবি ওই জমি দীর্ঘদিন আগে ভুমি সংস্কার দফতর গ্রামবাসীদের নামে রেকর্ড করে দিয়েছে । যদিও বন দফতরের দাবি ওই জমি বন দফতরেরই মালিকানাধীন ।  বন দফতরের ওই জমিতে পাথর উত্তোলনের কোনো বৈধ অনুমতি নেই বলেও দাবি করেছেন বন দফতরের রেঞ্জার । এলাকা থেকে অবৈধ পাথর বোঝাই দুটি ট্রাক্টর আটক করেছেন বন দফতরের আধিকারিকরা । কৃষ্ণপুর গ্রামের ওই জমি কার সেসম্পর্কে সুস্পষ্ট ভাবে কিছু জানাতে পারেনি ভুমি ও ভুমি সংস্কার দফতর । বিষয়টি বিচারাধীন ও তদন্তের মধ্যে রয়েছে বলে জানিয়েছেন শালতোড়ার ব্লক ভুমি সংস্কার আধিকারিক ।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button
%d bloggers like this: