Weather

বর্ষার আগমন বার্তা !

সপ্তাহান্তেই দক্ষিণবঙ্গে ঢুকতে পারে বর্ষা।

বঙ্গোপসাগরে নিম্নচাপের দরুন দক্ষিণবঙ্গে আসতে চলেছে বর্ষা। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী ৭২ ঘন্টায় বর্ষা ঢুকবে দক্ষিণবঙ্গে।

সাধারণত ৭ জুন বর্ষা ঢোকে কলকাতায়। তার পর প্রায় ২ সপ্তাহ কাটতে চললেও বর্ষার দেখা নেই। কবে এ রাজ্যে বর্ষার আগমন ঘটবে? তা নিয়ে মাথাব্যথার শেষ ছিল না রাজ্যবাসীর। অবশেষে স্বস্তির খবর দিল হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস বলেন, “পরিস্থিতি অনুকূল থাকলে শনি এবং রবিবারের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার কথা।”

দাবদাহে পুড়ছে গোটা দক্ষিণবঙ্গ। মাঝে বৃষ্টিতে স্বস্তি মিললেও তা সাময়িক। বুধবারও সকাল থেকে অস্বস্তি বজায় ছিল। সন্ধ্যের পর অবশেষে স্বস্তির বৃষ্টিতে প্রাণ জুড়ল কলকাতা-সহ বেশ কয়েকটি জেলার।

ইতিমধ্যে উত্তরবঙ্গ এবং সিকিমে মৌসুমী বায়ুর হাত ধরে বর্ষা ঢুকে পড়েছে। উত্তরের জেলাগুলিতে বৃষ্টি ভালই হচ্ছে। সিকিমে বৃষ্টির জেরে তিস্তার জল ফুলে-ফেঁপে উঠছে। বিপদ সীমার উপর দিয়ে বইছে জল। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। মাইকিং করে সতর্ক করছে যাতে স্থানীয় মানুষ এবং পর্যটক কেউ যাতে নদীতে না নামে।

আর অন্যদিকে দক্ষিণবঙ্গ ফুঁসছে গরমে। বিকেলের দিকে কিছুক্ষণের জন্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হলেও, সকালে ফের সেই গরম আর অস্বস্তি। তবে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে বঙ্গোপসাগর থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা দক্ষিণবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে যার জেরে দক্ষিণবঙ্গে প্রবেশ করতে চলেছে মৌসুমি বায়ু এবং এই গলদঘর্ম পরিস্থিতির খুব তাড়াতাড়ি অবসান হতে চলেছে। তবে তার জন্য আরও কয়েক দিনের অপেক্ষা।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: