Weather

বাড়ছে পারদ ! তবে শহর জুড়ে বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

বর্ষা আসছে, অনুমান আবহাওয়া বিদদের

পল্লবী : গতসপ্তাহের বুধবার ঘটে যায় বিধ্বংসী ঝড় আমপান আর তার জেরেই শনিবার পর্যন্ত থাকে ঠান্ডা আবহাওয়া। তার পরেই কালবৈশাখীর জন্য পারদ খুব একটা ওপরে ওঠেনি কিন্তু কালবৈশাখীর রেশ কাটতেই শনিবারের তাপমাত্রা কিছুটা বাড়লো। তবে আজ সারাদিনই চলবে মেঘ রোদ্দুরের খেলা। হাওয়া অফিস জানিয়েছে, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫৬ শতাংশ।কলকাতার এই মুহূর্তের তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। গত দুদিনের তুলনায় আজ তাপমাত্রা অনেকটাই বেড়েছে।

তবে হয়তো এই গরম থেকেও মিলবে স্বস্তি। হাওয়াঅফিস সূত্রে জানা যাচ্ছে, বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের ৮ জেলায়। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, নদীয়া, মুর্শিদাবাদ। এই জেলাগুলিতে পর বৃষ্টির সম্ভাবনা। কলকাতাতে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গত কয়েকদিনের টানা ঝড়-বৃষ্টির জেরে কলকাতার তাপমাত্রা নেমে গিয়েছে অনেকটাই। শুক্রবার সকাল পর্যন্ত সারা কলকাতায় বৃষ্টির পরিমাণ ৩.৬ মিলিমিটার।

এর সাথে সাথেই মৌসুম ভবন জানিয়ে দিয়েছে যে রাজ্যে এবার বর্ষাও ঢুকবে তারাতারি। আবহাওয়াবিদদের অনুমান দক্ষিণ-পূর্ব আরব সাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। যার টানেই বর্ষা ঢুকে পড়বে মূল ভারতের ভূখণ্ড কেরলে। পয়লা জুন নির্ধারিত সময়েই বর্ষা ঢুকে পড়বে কেরলে এমনটাই অনুমান আবহাওয়াবিদদের। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণ বঙ্গোপসাগর এর অধিকাংশ এলাকা জুড়ে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় মালদ্বীপ ও কমোরিন এলাকা অতিক্রম করবে এই মৌসুমী বায়ু। মৌসুমী বায়ু আন্দামান-নিকোবর ছাড়িয়ে যাবে আগামী ২৪ ঘন্টায়। শ্রীলংকা পেরিয়ে পয়লা জুন এর মধ্যেই ঢুকে পড়বে মূল ভারতের ভূখণ্ডে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: