West Bengal

বাড়তে চলেছে বাসের ভাড়া, নবান্নে সাংবাদিক বৈঠকে ইঙ্গিত মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী রেড জোনেও বাস, ট্যাক্সি চালুর পরামর্শ দেন।

প্রেরনা দত্তঃ সর্বাত্মক যুদ্ধ চলেছে মারণ ভাইরাসের সঙ্গে। সেই সঙ্গে যুদ্ধ চলছে লকডাউনের মেয়াদের মধ্যেই যতটা সম্ভব স্বাভাবিক পরিস্থিতিতে ফিরে আসা যায়। লকডাউনের প্রভাবে গরিব মানুষের পেটে টান পড়েছে। এই পরিস্থিতি বাস মালিক ও চালক-কর্মীদের স্বার্থেই বাড়তে চলেছে বাসভাড়া।আগেই বেসরকারি বাস মালিকেরা জানিয়ে দিয়েছিলেন ২০জন যাত্রী নিয়ে তাঁরা বাস চালাতে পারবেন না। অগ্যতা রাজ্য সরকারকেও ভাবতে হচ্ছে বাস মালিকদের ক্ষতির বিষয়টুকু।ফলে বাড়বে বাসের ভাড়া।নবান্নে সাংবাদিক বৈঠকে এমনই ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুখ্যমন্ত্রী রেড জোনেও বাস, ট্যাক্সি চালুর পরামর্শ দেন।

মুখ্যমন্ত্রী এদিন বলেন, “রেড জোনেও বাস, ট্যাক্সি পরিষেবা চালু হবে। তবে তা নির্দিষ্ট জেলার ভিতরই থাকবে। সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখতে বাসে ২০ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না।” লকডাউনের মধ্যেই গ্রিন জোনে থাকা জেলাগুলিতে যাত্রীসুবিধায় বেসরকারি বাস নামানোর সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। কিন্তু বাসমালিকরা একই ভাড়ায় কম যাত্রী নিয়ে গাড়ি চালাতে অস্বীকার করায় তা আর নামেনি। প্রশাসনের সঙ্গে দফায় দফায় বাসমালিক সংগঠনের বৈঠক হলেও জট কাটেনি।

মুখ্যমন্ত্রী আরও বলেন, “এখন বেসরকারি বাসের ক্ষেত্রে ভাড়া কী হবে? তা নিজেরা ঠিক করে নেবে। যাঁরা সেটা ব্যয় করতে পারবেন, তাঁরা-ই বাসে উঠবেন। আর যাঁরা পারবেন না, তাঁরা উঠবেন না। এই বিষয়ে পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী বাস মালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।” নতুন ভাড়ায় রাজ্য সরকার অপ্রয়োজনে হস্তক্ষেপ করবে না বলেও জানান তিনি। বলেন, ‘রাজ্য সরকার হস্তক্ষেপে করবে না। মানুষ মনে করলে চাপবে। পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী মিটিং করে জানিয়ে দেবেন।’

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের গ্রিন জোনগুলিতে বেসরকারি বাস চালানোর ছাড়পত্র দিয়েছিলেন। কিন্তু পরিষ্কার জানিয়ে দিয়েছিলেন, বাসে কুড়ি জনের বেশি যাত্রী তোলা যাবে না। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। আর তাতেই পুরনো ভাড়ায় মাত্র কুড়ি জন যাত্রী তুলতে অস্বীকার করেন বাসমালিকরা। তাই রাজ্য সরকারের নির্দেশ সত্ত্বেও বাস নামেনি। অরেঞ্জ ও গ্রিন জোনে আগেই জেলার মধ্যে বাস ও ট্যাক্সি পরিষেবা চালুর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: