Life Style

শীতের মরশুমে শরীরকে রোগ প্রতিরোধক হিসেবে গড়ে তুলুন, ধ্যান দিন খাদ্য তালিকায়

কিছু বিশেষ ফল এবং শাকসবজি রয়েছে যা খাওয়ার সাথে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, যার সাহায্যে নিজেকে এবং নিজের পরিবারের সকলকে দূরে রাখতে পারবেন

পল্লবী কুন্ডু : মরশুম বদল যেমন ভালো লাগে সেরকমই মরশুম বদলের সাথে সাথে থাকে অসুস্থ হওয়ার চরম সম্ভাবনা। তাই আপনাকে সুস্থ থাকতে গেলে খাদ্য তালিকায় নজর দেওয়া অতীব জরুরি। খাবার-দাবারের দিক থেকে শীতের মরশুম অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই মরসুমে কিছু বিশেষ ফল এবং শাকসবজি(Fruits and vegetables) রয়েছে যা খাওয়ার সাথে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, যার সাহায্যে আপনি ছোটখাটো রোগ থেকে নিজেকে এবং নিজের পরিবারের সকলকে দূরে রাখতে পারবেন।

তাহলে চলুন আজ তেমনি কিছু ফল ও শাকসব্জী সমন্ধে জেনে নিই তা আপনার শরীরে গড়ে তুলবে ইমিউনিটি পাওয়ার। পাশাপাশি আয়ুর্বেদ অনুসারেও যা শক্তিশালী এবং পুণ্যবান বলে বিবেচিত হয়।

প্রথমেই আসা যাক পালং শাকের কথায়। পালং শাক আমাদের সংক্রমণ থেকে দূরে রাখে। এই সবজি গ্রহণ শরীরের জন্য অত্যন্ত উপকারী অ্যান্টি-অক্সিডেন্ট ভিটামিন সরবরাহ করে। যেমন ভিটামিন এ এবং সি এটিতে প্রচুর ভিটামিন-কে রয়েছে যা হাড়ের ভরকে শক্তি দেয়। এই সবজি আবহাওয়াতে সংক্রমণ থেকে দূরে থাকতে সহায়তা করে। এরপর চিনির বীটও স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। বীট্রুট সারা বছর হ্রাস করা হয়, তবে এই মরসুমে শরীরের বিপাক কমে যায়, তাই ক্যালোরিতে কম খাবারের মধ্যে উচ্চ পুষ্টির মান থাকে এমন বিট্রুট থাকে।

এরপর আসা যাক মূলার কথায়, মূলা শরীরে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। মূলা হলো অন্যতম সর্বাধিক জনপ্রিয় ঠান্ডা শাকসবজি। মূলায় প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, আয়রন, তামা, ক্যালসিয়াম, খনিজ থাকে। আয়ুর্বেদের মতে এটি ডায়েটে গ্রহণ শরীরকে সর্বদা সুস্থ রাখে। এছাড়াও রয়েছে গাজর। গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে। এতে বাকী ফল এবং শাকসব্জির চেয়ে বেশি ক্যারোটিন রয়েছে। পাশাপাশি এতে প্রচুর ভিটামিন রয়েছে। মুলার মতো ভিটামিন বি, সি, ডি, ই এবং কে। এটি সবজির পাশাপাশি স্যালাড হিসেবেও খাওয়া হয়। গাজর দুটি উপায়েই ভীষণ স্বাস্থ্যকর একটি খাবার।

তাই এবার মরশুমের সাথে সাথে বদলে ফেলুন আপনার খাদ্য তালিকা। শীতকালেও থাকুন সর্বদা সুস্থ।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button

Discover more from Opinion Times - Bengali News

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading