Nation

বিমান ও জাহাজ করে ফিরিয়ে আনা হবে ভারতীয়দের, প্রথম বিমানটি আবুধাবি দিকে আনবে ভারতীয়দের

যারা সম্পূর্ণ রূপে সুস্থ একমাত্র তারাই ফিরতে পারবে দেশে, খরচ ও হবে নিজেদের

@ দেবশ্রী : করোনার সংক্রমণ রুখতে সারা বিশ্ব জুড়ে চলছে লকডাউন। তবে এই অবস্থায় বিদেশে আটকে ছিলেন অনেক ভারতীয়। আর তাদের ফিরিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এই মুহূর্তে বিদেশে আটকে থাকা ২০০জন ভারতীয়কে উড়িয়ে আনা হচ্ছে প্রথম বিমানে। প্রথম বিমানটি আবুধাবি থেকে আনছে ভারতীয়দের। এই ক্যাম্পেনের নাম দেওয়া হয়েছে বন্দে ভারত মিশন যা শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে।

পরিকল্পনা অনুযায়ী তৈরি হয়েছে অসমরিক বিমান পরিষেবা মন্ত্রক। বিমানবন্দরগুলিও সেভাবে তৈরি রাখা হয়েছে। প্রথম বিমনটি এয়ার ইন্ডিয়ার, যা আবুধাবি থেকে ভারতীয়দের নিয়ে আসবে কোচিতে। সকাল সাড়ে ৯টায় কোচিতে এসে পৌঁছিয়েছে সেই বিমান।
উপসাগরীয় অঞ্চল থেকে ৩ লাখেরও বেশি মানুষ দেশে ফেরার জন্য আবেদন করেছেন। তবে যাদের চিকিত্‍সাজনিত সমস্যা রয়েছে, বা ভিসার মেয়াদ শেষ হয়ে আসছে, তাদের অগ্রাধিকার দেওয়া হবে দেশে ফেরার ব্যাপারে।

জানা যাচ্ছে আজ ৭ মে থেকে ১৩ মে পর্যন্ত বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছে, যার মধ্যমে দেশে ফিরবেন বিদেশে আটকে থাকা ভারতীয়রা। ১০টি বিমান পাঠানো হবে আরব আমিরশাহিতে, ৭টি বিমান উড়বে মার্কিন যুক্তরাষ্ট্রে, ৭ বিমান যাবেন ব্রিটেনে। এর পাশাপাশি সৌদি আরবে পাঠানো হবে ৫টি বিমান, ৫টি বিমান যাবে সিঙ্গাপুরে এবং ২টি কাতারে। তবে সরকারি এই আয়োজনে বিমান টিকিটের টাকা গুনতে হবে যাত্রীদেরই। সেক্ষেত্রে ব্রিটেন বা আমেরিকা থেকে দিল্লি ফিরতে ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে ভাড়া। অন্যদিকে ঢাকা থেকে দিল্লি ফেরার ভাড়া প্রায় ১২ হাজার টাকা ধার্য হয়েছে।

এই বিমান পরিষেবার সাথে শুরু হয়েছে জাহাজ পরিষেবাও। এর নাম দেওয়া হয়েছে সমুদ্র সেতু। খুবই সতর্কতার সঙ্গে বিদেশ থেকে ভারতীদের ফিরিয়ে আনা হচ্ছে। যাদের মধ্যে করোনা সংক্রমণের কোনও উপসর্গ নেই, শুধুমাত্র তারাই ফিরতে পারছেন এই বিশেষ বিমান বা জাহাজে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: