Big Story

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ছাড়িয়েছে ৪৪ লাখ, আমেরিকায় সর্বাধিক

আবার ১৮১৩ জনের মৃত্যু, শ্মশানপুরীতে পরিণত হচ্ছে মার্কিন মুলুক

প্রেরনা দত্তঃ বিশ্বজুড়ে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা ক্রমবর্ধমান। এখনও পর্যন্ত বিশ্বে আক্রান্ত ৪১ লক্ষ ৭৯ হাজার ৮৫৮ জন। মৃত্যু হয়েছে ২ লক্ষ ৮৩ হাজার ৮৫০ জনের। তবে এরই মধ্যে ১৪ লক্ষ ৯০হাজার ৫৩৫ জন সুস্থ হয়েছেন। করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যার নিরিখে শীর্ষে আমেরিকা, করোনা আক্রান্ত ১৩,৬৭,৬৩৮ জন।

বুধবার ফের মার্কিন মুলুকে মৃত্যু হল ১৮১৩ জনের। কোনও ভাবেই করোনা রুখতে পারছে না আমেরিকা।জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য জানাচ্ছে, বুধবারের মৃত্যুর জেরে মার্কিন মুলুকে এখন মৃত্যু বেড়ে দাড়াল ৮৪ হাজার৫৯ জনে। দেশজুড়ে বর্তমানে আক্রান্ত হয়েছেন ১৩ লক্ষ ৮৯ হাজার ৯৩৫ জন।
এখন পর্যন্ত আমেরিকার মিউইয়র্কের অবস্থা সবচেয়ে খারাপ। সেখানে মোট আক্রান্ত ৩ লক্ষ ৩৮ হাজারের বেশি। এর মধ্যে ২১ হাজারের বেশি মৃত্যু হয়েছে। নিউজার্সিতে ১লক্ষ ৪১ হাজার। এরমধ্যে মৃত্যু হয়েছে প্রায় ১০ হাজার মানুষের। রোজ লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা।

করোনা মহামারির ফলে দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে আফ্রিকাসহ বেশ কিছু স্বল্পোন্নত দেশ। বিভিন্ন দেশে লকডাউন ও ভ্রমণ নিষেধাজ্ঞার ফলে ত্রাণ কার্যক্রম ব্যাহত হওয়ায় এ শঙ্কা তৈরি হয়েছে।
বিশেষজ্ঞরা বলছেন, ২০০৭-০৮ সালের দিকে খাবারের দাম বেড়ে যাওয়ায় বিশ্বজুড়ে যে ধরনের সহিংস পরিস্থিতি দেখা গিয়েছিল তার পুনরাবৃত্তি হতে পারে। বিশ্ব চাইলে আসন্ন এ সংকট ঠেকাতে পারে, তবে তা করার সময় ফুরিয়ে আসছে। খুব দ্রুতই সম্মিলিতভাবে ব্যবস্থা নিতে হবে।

আমেরিকার পরেই মৃত্যুর তালিকায় রয়েছে ইতালি, ব্রিটেনের মত বিশ্বের প্রথম সারির দেশগুলি। চতুর্থে রয়েছে ফ্রান্স ও পঞ্চম তালিকায় স্পেন। সারা বিশ্ব জুড়ে এই ভাইরাস প্রাণ কেড়েছে আড়াই লক্ষের বেশি মানুষের, আক্রান্ত হয়েছেন ৩৫ লক্ষের বেশি মানুষ। পরিস্থিতি এগোচ্ছে ভয়ংকরের দিকে।

মার্কিন রাস্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, করোনা ভ্যাকসিন আমেরিকা হাতে পাবে এবছরের মধ্যেই। ওয়াশিংটন ডিসির লিংকন মেমোরিয়ালে ফক্স নিউজের ‘টাউন হল’ নামক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ট্রাম্প বলেন, তিনি আশা করেন এ বছরের শেষের মধ্যে আমেরিকার যাতে চলে আসবে করোনা ভাইরাসের ভ্যাকসিন।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: