Economy Finance

ব্রিকস অন্তর্গত প্রত্যেকটি দেশ, করোনা মোকাবিলায় পাবে ৫ মার্কিন ডলার

দেশের অর্থনীতি একেবারে ভেঙে পড়েছে তাই এবার অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা ব্রিকস এর

@ দেবশ্রী : সারা দেশে ছেয়ে আছে করোনা মহামারী। স্তব্ধ হয়ে রয়েছে প্রায় গোটা বিশ্ব। এই অবস্থাতে অর্থনৈতিক ক্ষতির মুখ দেখছে সকলে। এই মহামারী করোনার বিরুদ্ধে মঙ্গলবার লড়াইয়ের কৌশল ঠিক করতে আলোচনায় বসলেন ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীরা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনায় অংশ নেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরও। করোনা মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা আরও দৃঢ় ও গভীর করতে সব সদস্য একমত পোষণ করেছে। পাশাপাশি, সেখানে কোভিড-১৯-এ বিপর্যস্ত অর্থনীতিকে চাঙ্গা করতে ১৫ বিলিয়ন মার্কিন ডলারের একটি বিশেষ ঋণ ভাণ্ডার গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিনের বৈঠক শেষে এই কথা জানিয়েছেন রাশিয়া বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকা, এই পাঁচটি দেশকে নিয়ে ব্রিকস গোষ্ঠী তৈরি হয়েছে। প্রতি বছর ঘুরিয়ে-ফিরিয়ে সম্মেলনের আয়োজন করা হয়। এ বছর আয়োজক ছিল রাশিয়া। কিন্তু করোনা পরিস্থিতির জেরে বৈঠক হল ভিডিও কনফারেন্সের মাধ্যমে। কীভাবে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে এই মহামারীর কবল থেকে রক্ষা পাওয়া যায়, তারই উপায় নিয়ে আলোচনা করেন বিদেশমন্ত্রীরা। একই সঙ্গে ভেঙে পড়া অর্থনীতি চাঙ্গা করা-সহ অন্য বিষয়েও কথা হয়েছে। কারণ, করোনার জেরে বিভিন্ন দেশে লকডাউন চলছে। অভ্যন্তরীণ উত্‍পাদন রয়েছে বন্ধ। একইভাবে বন্ধ বৈদেশিক বাণিজ্যও। মন্দার সামনে দাঁড়িয়ে বিশ্ব অর্থনীতি।

করোনা মোকাবিলায় গত ২০ এপ্রিল ন্যাশনাল ডেভেলপমেন্ট ব্যাঙ্কের পঞ্চবার্ষিক বৈঠকে অর্থমন্ত্রী নির্মল সীতারমণ ১০ বিলিয়ন মার্কিন ডলারের একটি তহবিল গড়ে তোলার কথা বলেন। এই তহবিল করোনায় বিপর্যস্ত সদস্য দেশগুলির অর্থনীতিকে চাঙ্গা করতে মদত দেবে। ইতিমধ্যে ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলিকে ৫ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক মদত দেওয়ার কাজ শুরু করেছে ন্যাশনাল ডেভেলপমেন্ট ব্যাঙ্ক। আশা করা যাচ্ছে বিশ্ব খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: