Big Story

ভাইজাগ গ্যাস বিপর্যয়ে অভিযুক্ত সংস্থা এলজি পলিমার্সকে কত কোটি টাকা অন্তবর্তী জরিমানা করা হল জানেন?

বিষাক্ত স্টেরিন গ্যাস লিক করে, শিশু-সহ ১১ জন মারা গিয়েছেন।

প্রেরনা দত্তঃ এলজি পলিমার্সকে প্রাথমিকভাবে ৫০ কোটি টাকা জমা দেওয়ার নির্দেশ দিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। শুক্রবার পরিবেশ আদালত জানিয়েছে, আইন ও বিভিন্ন বিধি ভঙ্গের জেরে এমন ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে সামনে এসেছে। এই বিষয়ে কেন্দ্রীয় সরকার, এলজি পলিমার্স এবং সংশ্লিষ্ট সব পক্ষের বক্তব্য জানতে চেয়েছে আদালত। ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের বক্তব্য, যে ধরনের নিয়ম মানা উচিত ছিল এবং ব্যবস্থা রাখা উচিত ছিল, সেখানে গাফিলতি ছিল।

ট্রাইব্যুনালের চেয়ারপার্সন বিচারপতি আদর্শ কুমার গোয়েল পাঁচ সদস্যের একটি কমিটি তৈরির নির্দেশ দিয়েছেন। এই ঘটনায় ১১ জনের মৃত্যু হয়েছে। এবং হাজারের বেশি মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। গোটা ঘটনা খতিয়ে দেখেই কমিটি রিপোর্ট দেবে। বিশাখাপত্তমের এলজি পলিমার্স কারখানায় বিষাক্ত স্টেরিন গ্যাস লিক করে, শিশু-সহ ১১ জন মারা গিয়েছেন। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি এক হাজারের বেশি মানুষ। অসুস্থদের মধ্যে কমপক্ষে ২৫ জনের অবস্থা আশঙ্কাজনক।

কোভিড-১৯ লকডাউনের কারণে ভাইাজাগের এলজি পলিমার্স ইন্ডাস্ট্রি ৪০ দিনের উপরে বন্ধ রয়েছে। বৃহস্পতিবার শুধু ভোরবেলাতেই নয়, রাত বাড়লেও ফের বিশাখাপত্তনমের ওই কারখানা থেকে গ্যাস লিক শুরু হয়। এই ঘটনা জানাজানি হতেই আতঙ্কিত হয়ে পড়েন কারাখানা লাগোয়া আশপাশের গ্রামের বাসিন্দারা। বাড়ি ছেড়ে লোকে রাস্তায় বেরোতে থাকেন। ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজে হাত লাগায় দমকলের ৫০ জন কর্মী ও জাতীয় বিপর্য় মোকাবিলা বাহিনীর একটি দল। যে ট্যাঙ্ক থেকে গ্যাস লিক হয়েছিল, গত মার্চ মাস থেকে সেটি দেখাশোনা হয়নি বলে জানা গিয়েছে। লকডাউনের ফলে এই সমস্যা হয়েছিল বলে খবর।

আরআর ভেঙ্কটপুরম গ্রামে রয়েছে এলজি পলিমার্স ইন্ডাস্ট্রি। পাঁচ সদস্যের কমিটি গঠন করেছেন NGT চেয়ারপার্সন বিচারপতি একে গোয়েল। এদিন বেঞ্চ বলেছে, জীবন, জনস্বাস্থ্য ও পরিবেশের প্রাথমিক ক্ষতি বিবেচনা করে আপাতত বিশাখাপত্তনমের জেলাশাসকের কাছে ৫০ কোটি টাকা জমা দেওয়ার জন্য আমরা এলজি পলিমার্স ইন্ডিয়াকে নির্দেশ দিলাম। ক্ষয়ক্ষতির সামগ্রিক পরিমাণ বিবেচনা করে পরে চূড়ান্ত জরিমানার অর্থ ধার্য করা হবে।’

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: