West Bengal

ভাড়া বাড়ছে ৩ গুণ, বেসরকারি বাসের ন্যূনতম ভাড়া হচ্ছে ২৫ টাকা

প্রতি ২ কিলোমিটারে ৫ টাকা করে বাড়বে ভাড়া।

প্রেরনা দত্তঃ কলকাতা সহ সারা রাজ্যে চলবে বেসরকারি বাস মিনিবাস। কন্টেইনমেন্ট জোনের বাইরেও এবারও চলবে বাস। তবে এক ধাক্কায় অনেকটাই বাড়ছে বাসের ভাড়া। জানা যাচ্ছে, এবার বাসে উঠলেই দিতে হবে ২৫ টাকা। মিনিবাসের ক্ষেত্রে ৩০ টাকা। সিদ্ধান্ত বাস মিনিবাস মালিক সংগঠনের।

বুধবার থেকে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় নির্দিষ্ট কিছু রুটে শুরু হয়েছে সরকারি বাস পরিষেবা। সংক্রমণ ঠেকাতে বাসে ২০ জনের বেশি যাত্রী নেওয়া হচ্ছে না। ফলে বাসে ওঠার জন্য হুড়োহুড়ি করছেন যাত্রীরা। শিকেয় উঠেছে সোশ্যাল ডিসট্যান্সিংয়ের বিধি। সামনের সপ্তাহ থেকেই রাজ্যজুড়ে পুরোদমে চালু হচ্ছে বেসরকারি বাস, মিনিবাস পরিষেবা। সকাল ৭টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত মিলবে পরিষেবা। করোনার সংক্রমণ রুখতে লকডাউন ঘোষণা করেছিল কেন্দ্র। যার ফলে মার্চের শেষ সপ্তাহ থেকেই বন্ধ ছিল গণ পরিবহন। প্রায় ২ মাস ব্যাপী ৩ দফায় লকডাউন কাটিয়ে অবশেষে ফের চালু হচ্ছে বেসরকারি বাস, মিনিবাস পরিষেবা।

যে বাসগুলি বহু যাত্রী নিয়ে চলাচল করে, তারা ২০ জন যাত্রী নিয়ে চললে, আর্থিক ভাবে ধাক্কা খাবেন বাস মালিকরা। তাই ‘ন্যূনতম ভাড়া হোক ২৫ টাকা’, দাবি বেসরকারি বাস মালিক সংগঠনগুলির। মঙ্গলবারই সরকারি গাইডলাইন মেনে গ্রিন জোনে বেসরকারি বাস পরিষেবা চালুর ইঙ্গিত দেন মুখ্যমন্ত্রী । তবে কনটেইনমেন্ট জোনে বা কনটেইনমেন্ট জোন ছুঁয়ে কোনও বাস যাবে না। সেই কারণে বেশ কিছু বাস রুটে রদবদল করা হবে। মঙ্গলবার নবান্নে মমতা বলেন, ‘এখন বেসরকারি বাসের ক্ষেত্রে ভাড়া কী হবে তা নিজেরা ঠিক করে নেবে। যারা সেটা ব্যয় করতে পারবেন, তারাই বাসে উঠবেন। আর যারা পারবেন না, তারা উঠবেন না। এই বিষয়ে পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী বাস মালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’ তার পরই বুধবার জানা গেল, বেসরকারি বাসের ন্যূনতম ভাড়া হতে চলেছে ২৫ টাকা। সর্বোচ্চ ভাড়া হতে পারে ৫০ টাকা।

প্রতি ২ কিলোমিটারে ৫ টাকা করে বাড়বে ভাড়া।পশ্চিমবঙ্গে মোট ৪৩,০০০ বেসরকারি বাস চলে। তার ৮০ শতাংশ রাস্তায় নামাতে চায় সরকার। সঙ্গে বাস চালক ও কনডাক্টরদের দিতে হবে মাস্ক ও গ্লাভস। তবে বাস রাস্তায় নামলে কত ভাড়া হবে, এখনও তা চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। রাস্তায় দ্রুত বাস নামাতে অনুরোধ পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীর। ‘বিধি মেনে চালানো হোক বেসরকারি বাস’, বাস মালিক সংগঠনের সঙ্গে বৈঠকে দাবি পরিবহণমন্ত্রীর।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: