Weather

ভারতীয় উপকূলে আসতে আরও একটু সময় নেবে আমফান

শক্তিশালী এই ঘূর্ণিঝড়, বাড়াচ্ছে সে নিজের গতিবেগ

@ দেবশ্রী : ধেয়ে আসছে আরও এক শক্তিশালী ঘূর্ণিঝড়। একাধিক আন্তর্জাতিক আবহাওয়ার মডেল দাবি করেছে, আমফান অত্যন্ত শক্তিশালী ঘূর্ণিঝড় হয়ে পড়েছে। এর ফলে ভূমিতে আছড়ে পড়ার সময় পিছিয়ে গিয়ে হয়েছে ১৩-১৪ মে।

আঞ্চলিক হাওয়া অফিস, ট্রপিকাল সাইক্লোন দিল্লির মতে, মে মাসের ১ তারিখে দক্ষিণ আন্দামান সাগর ও দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্ন চাপ অঞ্চল চিহ্নিত করা হয়। সেটির কারণেই ঝড়ের গতিবেগে পার্থক্য তৈরি হওয়ায় হয়ত স্থলভাগে পৌঁছতে দেরি হচ্ছে আমফানের।

ইউরোপিয়ান সেন্টার ফর মিডিয়াম রেঞ্জ ওয়েদার ফোরকাস্ট-এর মত অনুসারে, এই নিম্নচাপ পরিণত হতে পারে একটি ভয়ানক ঘূর্ণিঝড়ে। যা প্রথম পৌঁছবে উত্তর অন্ধ্র থেকে দক্ষিণ ওড়িশা উপকূলে। পূর্ব দিক থেক অত্যাধিক হাওয়ার ফলে এই ঘটনা ঘটতে পারে। তারপর, ১৩ মে নাগাদ এই ঝড় আরও উত্তরের দিকে সরে যাবে, তারপর মায়ানমারে আছড়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতীয় ঘূর্ণিঝড় বিশেষজ্ঞ সংস্থারও মত অনেকটা একই। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটেরোলজি, পুণে এবং ন্যাশনাল সেন্টার ফর মিডিয়াম রেঞ্জ ওয়েদার ফোরকাস্টিংয়ের বিজ্ঞানীরা জানিয়েছেন, ভারতীয় উপকূলে এই ঝড় আসবে ১২ মে, তারপর উত্তর ও উত্তর পূর্ব দিকে সরে গিয়ে ১৩ মে মায়ানমারের ভূমিতে আছড়ে পড়বে। তাই সকলকে সতর্ক থাকার জন্য দেওয়া হচ্ছে আগাম বার্তা।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: