Big Story

ভারতেই ভরসা! এ দেশেই থেকে যেতে চাইছেন আটকে পড়া মার্কিন নাগরিকদের বড় অংশ

মার্কিন মুলুকে আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়েছে। আর ভারতে আক্রান্তের সংখ্যা ৩৩,৩৩৬।

প্রেরনা দত্তঃ পৃথিবী জুড়ে চলছে করোনার কালবেলা। একের পর এক প্রাণ ছিনিয়ে নিচ্ছে মারণ করোনা। মৃত্যুর সংখ্যা ৫০ হাজার ছুঁইছুঁই আমেরিকায়। কবে শেষ হবে এই মহামারী, জানা নেই তার কোনও সদুত্তর। তবুও চলছে মারণ ব্যাধিকে বধ করার জন্য নিরন্তন আলোচনা-গবেষণা। লকডাউন চলছে বিশ্বের প্রায় সব দেশেই। এই পরিস্থিতি ভারতে থাকা বিদেশিদের সাহায্যার্থে এগিয়ে এসেছে কেন্দ্র। ভারতে আটকে পড়া বিদেশিদের জন্য কেন্দ্রীয় সরকার চালু করল হেল্পলাইন নম্বর, হোয়াটসঅ্যাপ ও মেল। যেখানে বার্তা পাঠিয়ে বিদেশিরা তাদের দেশে ফিরে যাওয়ার জন্য আবেদন জানাতে পারেন ।

যে মার্কিন নাগরিকরা ভারতে আটকে পড়েছিলেন, এখন তাঁর অধিকাংশই দেশে ফিরতে চাইছেন না। ওই মার্কিন নাগরিকদের অনেকেই এয়ারলিফ্টের জন্য এগিয়ে এসেছিলেন। কিন্তু এখন তাঁরা পিছিয়ে এসেছেন। মার্কিন বিদেশ বিভাগের পদস্থ কনসুলার এ কথা জানিয়েছেন।

বিদেশ বিভাগের প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ইয়ান ব্রাউনলি মঙ্গলবার জানিয়েছেন, ভারত থেকে ফেরত আসতে মার্কিন নাগরিকরা তাঁদের নাম তালিকাভূক্ত করেছিলেন। তাঁদের জন্য বিদেশ বিভাগ বিশেষ বিমানের ব্যবস্থা করেছে। কিন্তু ওই বিমানে আসনের প্রস্তাবে এখন তাঁরা আর সাড়া দিচ্ছেন না।

জানা গিয়েছে দেশে এখনও প্রায় ২৪ হাজার মার্কিনী রয়েছে। এদের মধ্যে থেকে আগের দিন ৮০০ জনকে খুঁজে বের করে মার্কিন দূতাবাস থেকে ফোন করা হয়। তারা দেশে ফিরতে চান কি না, তা জানতে চাওয়া হলে সেই ৮০০ জনের মধ্যে মাত্র ১০ জন হ্যাঁ বলেন। ব্রাউনলি জানিয়েছেন, গত সপ্তাহ চার হাজার মার্কিন নাগরিককে ফেরানো হয়েছে। এখনও ছয় হাজার জন এয়ারলিফ্টের অপেক্ষায় রয়েছেন।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: