Health

ভারত ‘রেড জোন’

দেশের পরিস্থিতি হচ্ছে আরো জটিল, বলছে পরিসংখ্যান

পল্লবী : পরিস্থিতি সংকটজনক। হয়তো বা পরের আক্রান্ত ব্যাক্তি আপনি বা আমি। স্বাস্থ মন্ত্রক প্রাপ্ত রিপোর্টও খুব একটা সস্থির নয়। তবে তারা জানিয়েছে গত ১ দিনের তুলনায় এদিন ভারতে ২৪ ঘণ্টার হিসাবে করোনায় মৃতের সংখ্যা কম। যদিও লকডাউনের শেষ পর্যায় এসেও স্বস্তি মিলছে না গত ২৪ ঘণ্টায় ভারতে পরিসংখ্যান ঘিরে। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ১৭১৮ জনের দেহে মিলেছে ভাইরাস । গত কয়েক সপ্তাহে প্রায় প্রতিদিনই হাজার ছাপিয়ে যাচ্ছে নতুন করে করোনা আক্রান্তদের সংখ্যা। এছাড়াও গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশে ৬৭ জনের মৃত্যু হয়েছে করোনার জেরে।

এখনো পর্যন্ত সব মিলিয়ে দেশে আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ৩৩ হাজার। মৃত্যু হয়েছে ১০৭৪ জনের। কিন্তু করোনা যুদ্ধের প্রথম সারির যোদ্ধা দের অক্লান্ত পরিশ্রমের ফলে বাড়ছে সুস্থ হওয়ার সংখ্যাও। ভারতে এপর্যন্ত ৮৩২৫ জন সুস্থ হয়ে উঠেছেন বলে খবর। ভারতের জনসংখ্যায় যুব জনজাতির হার বেশি থাকায় মৃত্যুর হারে কমতি দেখা গিয়েছে। যার ফলে আক্রান্ত ৩০ হাজার পার করলেও ভারতে মৃত্যু ১০০০ ছাড়িয়ছে।

যদি আমরা একটু গোটা পৃথিবীর দিকে নজর দিতে চাই তবে সেক্ষেত্রে দেখা যাবে। বিশ্বে করোনার জেরে আক্রান্তের সংখ্যা ৩২ লাখ ছাপিয়ে গিয়েছে। ৩২২২০২৬৮ জন আপাতত বিশ্বে করোনায় আক্রান্ত। মৃত্যু হয়েছে ২২৮,২২৪ জনের। সুস্থ হয়ে উঠছেন ১০ লাখের বেশি মানুষ। সুস্থতার সংখ্যা ১০০০৩৫৫।

অন্যদিকে, গ্রিন জোনে ছাড় দিয়ে অন্যত্র চলতে পারে লকডাউন। তবে রেড জোন কোনো ভাবেই শিথিল করা যাবেনা লকডাউন। ২৪ শে মে থেকে গ্রীন জোনে ছাড় থাকবে বেশ কিছু দ্রব্যে। যেমন- চায়ের দোকান, স্টেশনারি দোকান, ছোটখাটো বাসায়ীদের দোকান। এছাড়াও চলবে সরকারি বেসরকারি বাস তবে যাত্রী সংখ্যা বেঁধে দিয়েছে সরকার তা হলো ২০ জন। এবং বাস চলবে জেলা মধ্যেই।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: