Nation

ভিন্নরাজ্য থেকে বাসে শ্রমিকদের ফেরানো অসম্ভব, কেন্দ্রের কাছে বিশেষ ট্রেনের দাবি

অসম, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তরপ্রদেশ ইত্যাদি রাজ্যগুলি থেকে দক্ষিণের কর্ণাটক, কেরল, তামিলনাড়ু ইত্যাদি রাজ্যে বাসে করে লক্ষাধিক শ্রমিক ফেরানো অসাধ্য সাধনের সামিল।

প্রেরনা দত্তঃ বিভিন্ন রাজ্যে আটকে থাকা শ্রমিক, পড়ুয়া, পর্যটক-তীর্থযাত্রীদের গত কাল ঘরে ফেরার অনুমতি দিয়েছে কেন্দ্র। ট্রেন চলাচল বন্ধ থাকায় তাঁদের বাসে করে ফেরানোর দায়িত্ব রাজ্যগুলিকেই নিতে হবে বলে জানিয়েছে তারা। আজ বিভিন্ন রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে ক্যাবিনেট সচিবের বৈঠকে কেন্দ্রের নির্দেশিকা রূপায়ণের সমস্যাগুলি তুলে ধরেন বিজেপি-বিরোধী রাজ্যের প্রতিনিধিরা। বলা হয়, লক্ষ লক্ষ লোক বাড়ি ফেরার জন্য মুখিয়ে রয়েছেন। কিন্তু লকডাউনের বাজারে কয়েক হাজার বাস ও পথে খাওয়া-দাওয়ার ব্যবস্থা করা কার্যত অসম্ভব।

তাই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী পরিযায়ী শ্রমিকদের বাসে করে ফেরানো সম্ভব নয়। বৃহস্পতিবার ইস্যুটি তুলে ধরল দেশের একাধিক রাজ্য সরকার। বেশি দূরত্বের জন্য বিশেষ ট্রেনে শ্রমিকদের ফেরানো যায় কিনা সে বিষয়ে কেন্দ্রের কাছে রাজ্যগুলি আর্জি জানিয়েছে বলে খবর।

বাসে করে ফেরানোর পরিকল্পনা যুক্তিহীন বলে ইতিমধ্যেই নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত। ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন টুইট করে বলেন, ‘আমি রেলমন্ত্রী পীযূষ গয়ালকে ফোন করে বিশেষ ট্রেন চালানোর অনুরোধ করেছি। যাতে বিভিন্ন রাজ্যে আটকে থাকা পড়ুয়া ও রাজ্যের পাঁচ লক্ষ শ্রমিককে ঘরে ফেরাতে সক্ষম হই।’

কিছু কিছু রাজ্যের কয়েক লক্ষ শ্রমিক বহু দূরের ভিন রাজ্যে আটকে গিয়েছেন। বিশেষত দক্ষিণের রাজ্যগুলির পক্ষে উত্তরের রাজ্যগুলি থেকে সড়কপথে হাজার হাজার শ্রমিক বাসে করে ফেরানো বেশ কঠিন। অসম, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তরপ্রদেশ ইত্যাদি রাজ্যগুলি থেকে দক্ষিণের কর্ণাটক, কেরল, তামিলনাড়ু ইত্যাদি রাজ্যে বাসে করে লক্ষাধিক শ্রমিক ফেরানো অসাধ্য সাধনের সামিল।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: