Big Story

মধ্যবিত্তের মাথায় হাত, শুরু ট্যাক্সি পরিষেবা, কিন্তু দিতে হবে ৩০% বেশি চার্জ

এখন থেকে ট্যাক্সিতে উঠলেই ৩০ টাকার বদলে ৩৩ টাকা দিতে হবে। একইসঙ্গে মিটারে যে ভাড়া উঠবে তার থেকে আরও অতিরিক্ত ৩০ শতাংশ বেশি ভাড়া দিতে হবে।

প্রেরনা দত্তঃ বাসের পর এবার রাজ্যজুড়ে চালু হচ্ছে ট্যাক্সি পরিষেবাও। সামনের সোমবার থেকেই পুরোদমে চালু হয়ে যাবে হলুদ ট্যাক্সি পরিষেবা। সূত্র মারফৎ এমনটাই জানা গিয়েছে। আরও জানা গিয়েছে, বাসের মত ট্যাক্সির ক্ষেত্রেও করোনার জেরে এখন থেকে বেশি ভাড়া গুনতে হবে। আমজনতার মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে বর্ধিত বাসভাড়া। গোদের উপর বিষফোঁড়ার মত এবার ট্যাক্সি ভাড়াও বাড়ছে। হলুদ ট্যাক্সির ভাড়া একধাক্কায় ৩০ শতাংশ বাড়ানো হচ্ছে বলে খবর। এই নয়া ঘোষণায় কার্যত মাথায় হাত শহরবাসীর। সরকারের কাছে ট্যাক্সি সংগঠনগুলির প্রস্তাব, হলুদ ট্যাক্সিতে মিটারে যা ভাড়া উঠবে, তার থেকে ৩০ % বেশি দিতে হবে যাত্রীদের। সরকারের সঙ্কেত পেলেই রাস্তায় বাস ও হলুদ ট্যাক্সি।

তৃতীয় দফা লকডাউন চলাকালীন নিয়মাবলী কিছুটা শিথিল করা হচ্ছে। গ্রিন জোনে ইতিমধ্যে সরকারি বাস চলছে। কুিন্তু ভাড়া নিয়ে অসন্তোষ থাকায় তেমনভাবে বেসরকারি বাস রাস্তায় নামেনি। জরুরি কাজে কয়েকটি ট্যাক্সি চলছিল। এবার আমজনতার কথা ভেবেই বেসরকারি বাস, ট্যাক্সি চালানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কিন্তু সামাজিক দূরস্ব বজায় রাখতে যথেচ্ছা যাত্রী তোলা সম্ভব নয়। এদিকে কনটেনমেন্ট জোন বাদে শহরের সর্বত্রই হলুদ ট্যাক্সি চলবে। সেক্ষেত্রে ট্যাক্সিতে চালক ছাড়া মাত্র দুজন যাত্রী থাকতে পারবেন বলে আগেই জানানো হয়েছিল। চালকের পিছনের আসনে দুটি জানলার সামনে দুজন যাত্রী বসবেন।

সোমবার থেকে রাজ্যজুড়ে রাস্তায় নামবে প্রায় ২২ হাজার ট্যাক্সি। তবে বাসের মত এক্ষেত্রেও রেড জোন ও কনটেইনমেন্ট জোনে কোনও পরিষেবা দেওয়া হবে না।উল্লেখ্য, গ্রিন ও অরেঞ্জ জোনে আগেই বাস ও ট্যাক্সি চালুর নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। পরবর্তীতে রেড জোনেও বাস ও ট্যাক্সি চালুর নির্দেশ দেন তিনি। মুখ্যমন্ত্রীর নির্দেশের পরই এবার রাজ্যজুড়ে ফের শুরু হতে চলেছে বাস, ট্যাক্সির মত গণ পরিবহন।

সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় জানান, প্রথম ৪ কিমিতে ভাড়া থাকবে ২০টাকা। প্রতি ৪ কিমি অন্তর ভাড়া বাড়বে ৫টাকা করে। ৪ থেকে ৮ কিমি দূরত্বে বাসভাড়া ২৫ টাকা, ৮ থেকে ১২ কিমি দূরত্বে বাসভাড়া ৩০ টাকা, ১২ থেকে ১৬ কিমি দূরত্বে বাসভাড়া ৩৫ টাকা, ১৬ থেকে ২০ কিমি দূরত্বে ভাড়া ৪০ টাকা হবে৷ জেলায় বাসে উঠলেই ন্যূনতম ভাড়া ১৫ টাকা৷ তবে সরকারি বাসের ভাড়া বাড়ছে না৷

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: