Nation

সাবধান ! পাকিস্তান পক্ষ থেকে চালনা করা হচ্ছে জাল ‘আরোগ্য সেতু’ অ্যাপ্লিকেশন

ভারতীয় সেনাদের মোবাইল হ্যাক করে তথ্য হাতানোর ছক করছে ইসলামাবাদের গুপ্তচররা

পল্লবী কুন্ডু: আবার সাইবার বেড়াজালে আবদ্ধ করার চেষ্টা ভারতকে। এবার পাকিস্তানের গুপ্তচরেরা ভারতকে নাজেহাল করতেই অবলম্বন করছে নয়া পন্থা। করোনা রোগী চিহ্নিত করতে সরকার পক্ষ থেকে আনা হয়েছে ‘আরোগ্য সেতু’ আর এবার সেটাকেই হাতিয়ার করেছে পাকিস্তান। ভারত সরকার যে স্বাস্থ্যসেবা সংক্রান্ত মোবাইল অ্যাপ্লিকেশনটি তৈরি করেছে সেই অ্যাপটিই জাল করা হয়েছে পাকিস্তান থেকে। বুধবার, এমনই দাবি করল ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি। নকল আরোগ্য সেতু অ্যাপ ব্যবহার করে ভারতীয় সেনার ওপর নজরদারির চেষ্টা চালাচ্ছে পাকিস্তানের গুপ্তচররা। নকল আরোগ্য সেতু অ্যাপ বানিয়ে ভারতীয় সেনাদের মোবাইল হ্যাক করে তথ্য হাতানোর ছক করছে ইসলামাবাদের গুপ্তচররা।

সতর্কবার্তায় সেনার তরফে জানানো হয়েছে, ‘সম্প্রতি বিপক্ষ চর সংস্থা Aarogya Setu.apk নামে একটি ক্ষ’তিকর অ্যাপ তৈরি করেছে। এই ধরনের অ্যাপ ভারতীয় সেনাকর্মীদের হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে পাঠানোর চেষ্টা করছে পাকিস্তানে অবস্থিত পাক চর সংগঠনগুলি।’ সেনা জওয়ানদের এই বিষয়ে সচেতন করার বিষয়ে উদ্যোগ নিয়েছে ভারতীয় সেনা। সেনা ও আধাসেনার সদস্যদের শুধুমাত্র ‘mygov.in’ ওয়েবসাইট থেকে বৈধ লিঙ্কের মাধ্যমেই ‘আরোগ্য সেতু’ অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়েছে। কোন অজানা সূত্র থেকে আরোগ্য সেতু অ্যাপ যাতে কেউ ডাউনলোড না করে সেই বিষয়ে সাবধান করে দিয়েছে সেনা। কেবলমাত্র সরকারি ওয়েবসাইট অথবা গুগল প্লে স্টোর বা অ্যাপেল প্লে স্টোর থেকেই যাচাই করে আরোগ্য সেতু ইন্সটল করতে হবে।

তবে গোটা কার্যকারিতা ঠিক কোন পন্থায় সঞ্চালিত হতে পারে তা জানতে চাইলে গোয়েন্দা বিভাগ জানিয়েছে, ইনস্টলেশন চলাকালীন জাল অ্যাপটি ব্যবহারকারীকে ইন্টারনেট ব্যবহার এবং অতিরিক্ত অ্যাপ্লিকেশন প্যাকেজ ডাউনলোডের অনুমতি দিতে বলে। সেই অনুমটি পেলেই তারপরে ব্যবহারকারীর অজান্তেই তার মোবাইলে কিছু ক্ষতিকর লিঙ্ক বা ভাই’রাস সফটওয়্যার ইনস্টল হয়ে যায়। পরে ওই ভাই’রাসগুলির মাধ্যমে ব্যবহারকারীদের ফোনে পাক হ্যাকার নজরদারি চালাতে পারবেন। হ্যাকার-এর কাছে ফোনে থাকা যাবতীয় তথ্য চলে যাবে।

সেনা মহলকে আরো সচেতন করতে আরো বলা হয়েছে সোশ্যাল মিডিয়া সাইট গুলিতে বা ইমেলে সন্দেহজনক লিঙ্ক গুলি ক্লিক না করতে। ফোন থেকে ইমেল করার সময়ে চরম সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট বিষয় নিয়ে ভারতীয় সেনার চিফ জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে বলেন, “ভারত তথা সারা বিশ্ব যেখানে করো’না ভাই’রাসের সঙ্গে লড়ছে সেখানে পাকিস্তান ভারত ও বিশ্বজুড়ে আ’তঙ্ক ছড়ানোয় ব্যস্ত।” ভারতীয় গোয়েন্দাদের মতে এই অ্যাপটির কমান্ড অ্যান্ড কন্ট্রোল সার্ভারটি আছে নেদারল্যান্ডসে।

সম্প্রতি, গত কয়েক মাস যাবৎ যখন গোটা বিশ্ব করোনার সাথে লড়তে ব্যস্ত তখন পাকিস্তানের একটাই লক্ষ এই পরিস্থিতিকে হাতিয়ার করে কিভাবে ভারতের ক্ষতিসাধন করা যায়। আর তাই এবার শেষ পর্যন্ত সাইবার হ্যাক করেই চালাচ্ছে নতুন পরিকল্পনা ,তবে ভারতীয় সেনা বাহিনীও যথেষ্ট তৎপর তাদের মোকাবিলা করতে।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button

Discover more from Opinion Times - Bengali News

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading