Nation

মাস্ক না পড়লেই বিপদ, হবে ৩ বছরের জেল সাথে জরিমানা

করোনার সংক্রমণ রুখতে নেওয়া হচ্ছে সকল রকম পদক্ষেপ

@ দেবশ্রী : সারা বিশ্বে জুড়ে নিজের প্রভাব বিস্তার করেছে মারণ করোনা ভাইরাস। করোনার সংক্রমণ রুখতে, বিভিন্ন দেশ নানা পদক্ষেপ নিলেও মৃত্যুমিছিল ও আক্রান্ত হওয়া কিছুতেই বন্ধ করা যাচ্ছে না। এই পরিস্থিতিতে করোনা মোকাবিলায় বিভিন্ন দেশ নানা ধরনের নিয়ম জারির পথে হাঁটছে। যেমন এবার সব নাগরিকের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করেছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। সরকারি নির্দেশ, কোনো নাগরিক মাস্ক না পরলে তিন বছরের কারাদণ্ড ভোগ করতে হবে এবং একইসঙ্গে জরিমানাও দিতে হবে।

কাতারই বিশ্বের প্রথম দেশ, যারা মাস্ক না পরার জন্য এমন কঠোর শাস্তির বিধান করেছে। রবিবার থেকে এই নিয়ম বলবত্‍ হয়েছে, সেখানে। জন সাধারণকে মাস্ক ছাড়া বাইরে বের হলে কঠোর শাস্তি ও জরিমানা করতে শুরুও করা হচ্ছে। এখনও পর্যন্ত বিশ্বে মাস্ক না পরার সবচেয়ে কঠোর শাস্তি এটাই।

কাতার প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, কেউ যদি আইন অমান্য করে মাস্ক না পরে তাহলে তাকে তিন বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। একইসঙ্গে ৫৫ হাজার ডলার জরিমানাও দিতে হবে। উপসাগরীয় এই দেশে এখনও পর্যন্ত ৩০ হাজারের বেশি মানুষ প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাই সংক্রমণ রুখতে নেওয়া হচ্ছে সকল রকম পদক্ষেপ।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: