West Bengal

মা করোনা আক্রান্ত, সন্তান সুস্থ, তাই পিপিই কিট পরে স্তন্যপান করাচ্ছেন মা

পরিবারের প্রায় সবাই করোনা আক্রান্ত, কিন্তু তারই মাঝে ছোট্ট শিশু নিয়ে এল সুখবর

@ দেবশ্রী : মা থেকে সন্তানকে আলাদা করা যায় না। কিন্তু মা যদি করোনা আক্রান্ত হন এবং শিশু সুস্থ সেক্ষেত্রে সমস্যা তো দেখা দেবেই। কিন্তু সমস্যাকে অতিক্রম করে, পিপিই কিট পরে, মা সন্তানকে করাচ্ছেন স্তন্যপান। এমনই দৃশ্যে দেখা গেল হাওড়ায়। শ্বশুর চলে গেছেন করোনা আক্রান্ত হয়ে। দেওরও করোনা আক্রান্ত। আক্রান্ত সেই প্রসূতি নিজেও। হাওড়ার বছর চব্বিশের তরুণী কোভিড পজেটিভ হয়ে জন্ম দেন এক পুত্রসন্তানের। ১৩ই এপ্রিল তাঁর করোনা পজেটিভ ধরা পড়ে। সন্তানের জন্ম দেন ২০শে এপ্রিল। সন্তান নিয়ে বাড়ি ফেরেন ১লা মে। দেওর হাওড়া হাসপাতালে ভরতি, চিকিত্‍সা চলছে করোনার। এরই মধ্যে ওই সুস্থ শিশু বাড়িতে খুশির জোয়ার নিয়ে আসে। মা ও সন্তানকে স্বাভাবিকভাবেই একই ঘরে রাখা হয়।

কিন্তু দুধ খাওয়াবেন কীকরে। সে জন্য আসে মাস্ক, গ্লাভস, পিপিই কিট। ছফুট দূরত্ব বজায় রাখা হয় সারাদিন-রাত ধরে। শুধু স্তন্যপানের সময়ে মা পরে নিচ্ছেন পিপিই কিট, মাস্ক, গ্লাভস। করোনার এই করুণ ছবি ভাইরাল হয়েছে মিডিয়ায়। এছাড়াও মায়ের চোখে সানগ্লাস থাকছে। গোটা শরীর স্যানিটাইজ করা হচ্ছে তাঁর। তবেই সন্তানকে ধরার অনুমতি পাচ্ছেন তিনি। ওই মায়ের কথায় চিকিত্‍সক ও নার্সরা অসম্ভব সাহায্য করেছে। তাঁদের ছাড়া এই সন্তানের জন্ম দেওয়া সম্ভবই ছিল না। মনোবল যুগিয়েছেন তাঁরা সবসময়।

২৭শে এপ্রিলের পর থেকে করোনা টেস্টের রিপোর্ট নেগেটিভ এসেছে তাঁর। ফলে বাড়ি পাঠিয়ে তাঁকে ১৪দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে তাঁর শারীরিক পরীক্ষা ও পরিবারের প্রত্যেকের টেস্ট চলছে নিয়মিত। তবে শ্বশুরের মৃত্যু মেনে নিতে পারছেন না ওই মহিলা। যিনি প্রায় বাইরেই বেরোন না তিনি কীভাবে সংক্রামিত হলেও ও গোটা পরিবার কীভাবে সংক্রামিত হয়ে গেল,তা নিয়ে রীতিমত চিন্তায় তাঁরা।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: