Nation

‘মৃত্যুপুরী’ বিশ্ব

কোভিড-১৯ সম্পূর্ণ গ্রাস করলো গোটা পৃথিবীকে

পল্লবী : করোনা গ্রাসে গোটা বিশ্ব। ৮ থেকে শুরু করে ৮০ সকলেই আজ করোনা দন্ডে দণ্ডিত হয়েছে মুক্তি নেই কারোর। প্রতিনিয়ত বাড়ছে হু হু করে আক্রান্তের সংখ্যা। রাত পোহানোর সাথে সাথে সংখ্যা বাড়ছে কয়েক গুন্ বেশি। তাহলে চলুন এক নজরে দেখে নেওয়া যাক এই মুহূর্তে সারা বিশ্বের করোনা পরিস্থিতি –

বিশ্বে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ৩১ লক্ষ ছাড়িয়ে গিয়েছে, মৃত্যুর সংখ্যা ২ লক্ষ ১৭ হাজারের বেশি । ইতিমধ্যেই করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ৯ লক্ষ ৫২ হাজার জন। তবে এই মুহূর্তে ক্রমাগত উদ্বেগ বাড়াচ্ছে যে দেশ তা হলো মার্কিন মুলুক। সবচেয়ে খারাপ অবস্থা আমেরিকার। আক্রান্তের সাথে সাথে সেখানেই সমানতালে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। ইতিমধ্যেই আমেরিকায় মৃতের সংখ্যা ৫৭ হাজারের বেশি মানুষের। শুধুমাত্র ২৪ ঘণ্টায় আরও ২,২০০ জনের মত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়েছে। শুধু মাত্র নিউইয়র্ক শহরেই মারা গিয়েছেন সাড়ে ১৭ হাজার মানুষ।

আমেরিকার পরের স্থানেই রয়েছে ইতালি, সেখানে এই মুহূর্তে মৃত্যুর সংখ্যা আসে দাঁড়িয়েছে ২৭,৩৫৯। সেদেশে মোট আক্রান্ত ২ লক্ষ ১৫ হাজারের বেশি। স্পেনেও হু হু করে মৃত্যু বাড়ছে। স্পেনে ২ লক্ষ ৩২ হাজারের বেশি মানুষ আক্রান্ত, মৃতের সংখ্যা সেদেশে ২৩ হাজার ৮২২ ছাড়িয়েছে। ফ্রান্সেও লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। মোট মৃত্যু ২৩ হাজার ৬৬০। আক্রান্ত ১ লক্ষ ৬৫ হাজার ৯১১। জার্মানিতে করোনায় মৃত ৬,৩১৪ জনের। ইরানে মৃত্যু বেড়ে ৫,৮৭৭, আক্রান্তের সংখ্যা ৯২,৫৮৪ । ব্রিটেনে মত্যু হয়েছে ২১ হাজার ৭৪৯ জনের। এ দিন ব্রিটেনে ৫৩৩ জনের মৃত্যুর খবর মিলেছে। সংক্রমিত হয়েছেন ১ লক্ষ ৬১ হাজার ছারিয়েছে। অন্যদিকে চিনকে চাপিয়ে গেলো আরো এক দেশ যা হলো রাশিয়া। রাশিয়ায় আক্রান্তের সংখ্যা ৯৩,৫৫৮। মৃতের সংখ্যা ৮৬৭। স্বাস্থ মন্ত্রকের বিবৃতি অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা ২৯,৯৭৪, মৃত ৯৩৭।

উপরিউক্ত দেশ গুলির মধ্যে এমন অনেক দেশ রয়েছে যেগুলির সাধারণ জনসংখ্যাই অনেক কম। তারপর করোনার জেরে মৃত্যুর ফলে জনসংখ্যা আরো হ্রাস পাচ্ছে। যেহেতু পরিস্থিতি মোকাবিলার জন্য আর্থিক ব্যায় হচ্ছে বিশাল তাই এই মুহূর্তে সারা বিশ্ব জুড়ে বেশ কয়েক কোটি মানুষ হচ্ছে কর্মহীন। যেটা এই সময়ের জন্য খারাপ হলেও এর ভবিষ্যত কিন্তু অত্যন্ত সুখকর এমনটাই ধারণা করা যায়। কারণ এমনিই জনঘনত্বের জেরে বেকারত্ব বেড়েই চলেছে দিন দিন তাই জন সংখ্যা কমাতে যুব সম্প্রদায়ের জন্য হবে তা বেশ সুখপ্রদ।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button
%d bloggers like this: