Environment

চিরসবুজের উদোগ্যে সামিল ক্ষুদে থেকে যুবরা

শুক্রবার বিশ্ব পরিবেশ দিবস পালনে পথচলতি মানুষদের প্রায় ২০০টি চারাগাছ বিলি

পল্লবী : বিশ্ব পরিবেশ দিবসে সবুজ বাঁচাতে সামিল সমাজের যুব প্রজন্ম। এবিভিপি ছাত্র সংগঠনের পক্ষ থেকে চারা গাছ বিতরণ পশ্চিম মেদিনীপুর জেলার বেলদায়। শুক্রবার বিশ্ব পরিবেশ দিবস কে সামনে রেখে এবং একটি গাছ একটি প্রাণ এবার তাকে মাথায় রেখে বেলদা তে এবিভিপি ছাত্র সংগঠনের উদ্যোগে চারাগাছ বিতরণ করা হলো। আজ শুক্রবার ৫ ই জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বেলদা কলেজ এবিভিপি ছাত্র সংগঠনের পক্ষ থেকে ঘূর্ণিঝড় আমফানে ক্ষতি হয়ে যাওয়া গাছ পুরন করার জন্য ও পরিবেশের ভারসাম্য রক্ষার্থে বেলদা বাসষ্ট্যান্ড সংলগ্ন এলাকায় পথচলতি মানুষদের প্রায় ২০০টি চারাগাছ বিলি করে তারা।

এই যুব সম্প্রদায়ই হলো দেশের কান্ডারি যারা দেশ কে বিশ্বের দরবারে তুলে ধরবে। আজ তারাই হাজির পরিবেশকে তার ছন্দে ফেরাতে। এরা ছাড়াও গতকাল পরিবেশের যা ক্ষতি হয়েছে তা পূরণের কর্মযজ্ঞে সামিল হয়েছে দেশের বিভিন্ন প্রান্তের মানুষ। এবার এগিয়ে এসেছে ক্ষুদেরাও। শুক্রবার উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরের কলেজপাড়ার রুদ্রবীণা ক্লাব ও ফুটবল অ্যাকাডেমি উদ্যোগে অ্যাকাডেমির সাথে যুক্ত থাকা এলাকার ১০০ জন ক্ষুদে ফুটবল খেলোয়াড়দের মধ্যে চারা গাছ প্রদান করা হয়। সাথে ফুটবল খেলোয়াদের ছোলা, গুড় ,বাদাম ও সোয়াবিন সহ প্রোটিন যুক্ত খাবার প্রদান করা হয়।সাথে ক্লাব প্রাঙ্গনে গাছ লাগানো হয়। উপস্থিত ছিলেন ক্লাব সম্পাদক তরুন গুহ সহ ক্লাবের সদস্য। গাছ ও খাদ্য সামগ্রী পেয়ে খুশি ফুটবল খেলোয়াড়েরা।

ক্লাব সম্পাদক তরুন গুহ বলেন, দেশের ভারসাম্য রক্ষার জন্য গাছ প্রয়োজন। কিন্তু যেভাবে গাছ কাটা হচ্ছে সাথে প্রাকৃতিক দুর্যোগের ফলে গাছ নষ্ট হচ্ছে। তাই বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে ক্লাব প্রাঙ্গনে গাছ লাগানোর পাশাপাশি ফুটবল অ্যাকাডেমিক ক্ষুদে ফুটবলারদের হাতে গাছের চারা ও প্রোটিন যুক্ত খাবার প্রদান করা হয়।

‘সবে মিলে করি কাজ, হাড়ি জিতি নাহি লাজ’, সত্যিই আরো একবার সকলে মিলে চেষ্টা করে দেখাই যাক না আবারো পরিবেশকে তার আগের জীবন ফিরিয়ে দেওয়া যায় কিনা। যদি সকলে হেরেও যায় তবুও লাজ থাকবেনা। আর এই সবুজকে ধরে রাখা আমাদের সকলেরই কর্তব্য। যা আমরা কখনোই এড়িয়ে যেতে পারবোনা।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button

Discover more from Opinion Times - Bengali News

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading