Weather

রাজ্যে ধেয়ে আসছে ত্রিফলা, সাবধান !

রাজ্য জুড়ে ভারী বৃষ্টি, সাথে কালবৈশাখীর পূর্বাভাস

@ দেবশ্রী : এ বছর আবহাওয়া যেন অন্য গতিতে বইছে। একটি ঘূর্ণবাত এর বিদায় হচ্ছে তো আর একটি এসে হাজির হয়ে যাচ্ছে। যার ফলে প্রতিদিনই রাজ্যের একাধিক জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। কোথাও কোথাও ভালো পরিমানে বৃষ্টির তথ্যও মিলছে। যেমন গতকাল মেদিনীপুরে ৪.০ মিলিমিটার, পানাগড়ে ১০.২ মিলিমিটার, কলাইকুন্ডায় ৮.৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বাকি জেলায় কোথাও বৃষ্টি হয়নি। কিন্তু এবার ত্রিফলায় রাজ্য জুড়ে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।

একদিকে ঝঞ্ঝা, অপর দিকে গরম হাওয়া এবং সাথে রয়েছে জোড়া ঘূর্ণাবর্ত। হ্যাঁ, এমনটাই এখন রাজ্যের বর্তমান ‘সাইনপটিক সিচুয়েশন’। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আন্দামান সাগরে নিম্নচাপ ঘূর্ণাবর্তের শক্তি হারিয়েছে। কিন্তু আলিপুর আবহাওয়া দফতর এও জানাচ্ছে যে, শনিবার উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার ঢুকবে। এর জেরে ভারী বৃষ্টি ও কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে রাজ্যে। কারণ , পশ্চিমী ঝঞ্ঝার শীতল হাওয়ার সঙ্গে পূবালী গরম হওয়ার সংঘাতের সম্ভাবনা তৈরী হয়েছে। পাশাপাশি জোড়া ঘূর্ণাবর্তের টানে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। এর প্রভাবেই বজ্রগর্ভ মেঘও তৈরি হচ্ছে। বলা চলে তিন ফলা রাজ্যের দিকে তাক করে রয়েছে।

আর এর কারণেই রাজ্যের কোথাও কোথাও শিলাবৃষ্টি ও ঝড়ো হাওয়াও বইতে পারে। দক্ষিণবঙ্গে কালবৈশাখীর সম্ভাবনা বেশি রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। শনিবারে ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি। একাধিক জেলায় কালবৈশাখীর পূর্বাভাস রয়েছে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও কলকাতায়। শনিবার উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে ঝড় বৃষ্টির সম্ভাবনা বাড়বে পাহাড়ে। তবে এর সঙ্গে বাড়বে পারদের মানও।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: