Nation

রাত ৮টায় জাতির উদ্দেশ্যে ভাষণ, লকডাউন কী বাড়বে নাকি হবে শিথিল ?

দেশে করোনার পরিস্থিতি বিচার করেই নেওয়া হবে সিদ্ধান্ত, তারই অপেক্ষায় সকলে

@ দেবশ্রী : আজ আবারও জাতির উদ্দেশ্যে রাত ৮টায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকাল সকল রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে বৈঠকে বসেন তিনি। এখন চলছে তৃতীয় দফার লকডাউন। আগামী ১৭ মে তৃতীয় দফার লকডাউন শেষ হওয়ার কথা। বর্তমানে করোনার জেরে দেশ যে পরিস্থিতিতে রয়েছে সেখানে, লকডাউন বাড়ানো হবে নাকি তোলা হবে তা নিয়ে গতকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলাপ আলোচনা হয়। তবে বেশিরভাগ মুখ্যমন্ত্রীরাই ৩১ মে পর্যন্ত লকডাউন জারি রাখার পক্ষে সায় দিয়েছে। এখন দেখার বিষয় আজ লকডাউন আবার নাকি অন্য কিছু সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার।

আজ লকডাউন প্রসঙ্গেই জাতির উদ্দেশ্যে তিনি ভাষণ দেবেন বলে মনে করা হচ্ছে। গতকাল প্রধানমন্ত্রীর রাজ্যের মুখ্যমন্ত্রীদের সামাজিক দূরত্বের নিয়মগুলির সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে বা শিথিলকরণের ঘোষণা দেওয়া উচিত কিনা তা নিয়ে কথা হয়। গ্রিন জোন মনোনীত দেশের বেশ কয়েকটি অংশে, সীমিত পরিমাণে গণপরিবহন এবং অপ্রয়োজনীয় শপগুলিকে কার্যক্রম শুরু করার অনুমতি দেওয়া হয়েছে। প্রত্যেকটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের এই বিষয়ে পরামর্শ নেওয়া হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও এই ভিডিও কনফারেন্সে অংশগ্রহণ করেন।

ধীরে ধীরে যাত্রী পরিষেবা পুনরায় চালু করার অনুমতি দেওয়া হয়েছে। ১২ মে থেকে, রেলওয়ে নয়াদিল্লি থেকে ১৫ টি ট্রেন চালাবে বলে জানানো হয়। এছাড়া আগামী দিনগুলিতে, ট্রেনের সংখ্যা বাড়ানো হবে এবং স্বাভাবিক পরিষেবা পুনরুদ্ধার করা হবে বলে একটি বিবৃতিতে সরকার একথা জারি করেছে। যাত্রীদের অবশ্য সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলতে হবে। তবে আশা করা হচ্ছে, কিছুটা শিথিল করা হতে পারে এবারে লকডাউন। ঠিক কী সিদ্ধান্ত তিনি নেবেন তার দিকেই তাকিয়ে এখন দেশের কোটি কোটি জনতা।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: