Nation

রাম মন্দির নিয়ে নয়া বিজ্ঞপ্তি প্রকাশ অর্থমন্ত্রকের

অযোধ্যায় রাম‌মন্দির বানানোর জন্য অর্থ সাহায্য করলে তা ৮০-জি ধারায় করমুক্ত হবে

পল্লবী : করোনা আবহেই উঠে আসলো নয়া তথ্য। শুক্রবারই অর্থমন্ত্রক জানিয়েছে, অযোধ্যায় রাম‌মন্দির বানানোর জন্য অর্থ সাহায্য করলে তা ৮০-জি ধারায় করমুক্ত হবে।এক বিজ্ঞপ্তিতে মন্ত্রক জানিয়েছে, অযোধ্যায় মন্দির নির্মাণের জন্য গঠিত শ্রীরামজন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টকে আয়কর আইনের ৮০-জি ধারার সুবিধা পাওয়ার সুযোগ দেওয়া হল। ২০২০-২১ অর্থবর্ষ থেকে দাতারা কর ছাড়ের সুযোগ পাবেন।

ট্রাস্ট মন্দির নির্মাণের জন্য যাঁরা অর্থ সাহায্য করবেন তাঁরা যেন ৮০-জি ধারায় কর ছাড়ের সুবিধা পান তার আবেদন করেছিল। সেই আবেদনের প্রেক্ষিতেই সিদ্ধান্ত জানাল অর্থমন্ত্রক। আয়কর দফতর ৮০-জি ধারায় কর ছাড় দেয় কতগুলি শর্ত বিবেচনা করে। কোনও ঐতিহাসিক ভাবে গুরুত্বপূর্ণ নির্মাণ বা মানুষের উপাসনা করার জায়গা তৈরির ক্ষেত্রে এই সুযোগ মেলে। জানা গিয়েছে সেই মতোই আবেদন করেছিল শ্রীরামজন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট। এই ছাড়ের সুযোগ পেয়ে যাওয়া মানে বড় মাপের অনুদান পাওয়ার সুবিধা পাবে ট্রাস্ট।

গত বছরের ৯ নভেম্বর অযোধ্যা জমি বিতর্কের রায় ঘোষণা করে সুপ্রিম কোর্ট। সুপ্রিমকোর্টের এই ঐতিহাসিক রায়ে সর্বসম্মতিক্রমে বিবাদের মূলে থাকা ২.৭৭ একর জমিটি হিন্দুদের দেওয়ার কথা বলা হয়। সেই জমিতে রামের মন্দির বানানোর জন্য তিন মাসের মধ্যে কেন্দ্রীয় সরকারকে ট্রাস্ট গঠন করতে হবে বলেও জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট। সেই মতো গত ফেব্রুয়ারি মাসে ১৫ সদস্যের ট্রাস্ট গঠন করেছে কেন্দ্রীয় সরকার। এবার ট্রাস্ট যত দ্রুত সম্ভব মন্দির নির্মাণের কাজ শুরু করতে চাইছে। করোনা আবহে রাম ভক্তদের জন্য এরূপ সিদ্ধান্ত কিছুটা হলেও ভরসা যোগাচ্ছে ।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: