Economy Finance

রিলায়েন্স কর্মীদের বেতনে এবার কাটছাঁট, নিজে বেতন নেবেন না মুকেশ আম্বানি

যে সমস্ত কর্মীদের বার্ষিক বেতন ১৫ লক্ষের কম ৷ তাদের বেতনে কোনও কাটছাঁট করা হবে না।

প্রেরনা দত্তঃ করোনার জেরে দেশে দীর্ঘদিন ধরে চলছে লকডাউন ৷ তাতে ব্যবসা-বাণিজ্য প্রায় তলানিতে ৷ অধিকাংশ সংস্থারই অবস্থা এখন একইরকম ৷ মুনাফার মুখ দেখছে না প্রায় কেউই ৷ আর এবার করোনার কারণে বড়োসড়ো রকমের আয়ে ধাক্কা খেয়েছে রিলায়েন্স। আর তাই এবার কর্মীদের বেতন কাটছাঁটের কথা ঘোষণা করল মুকেশ আম্বানির সংস্থা। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ-এর চেয়ারম্যান মুকেশ আম্বানি সিদ্ধান্ত নিয়েছেন, এই করোনা সংকটের সময় তার নিজের গোটা বেতনটাই গ্রহণ করবেন না।

সংস্থার হাইড্রোকার্বন সেক্টরের কর্মীদের বেতন ছাঁটাইয়ের পথেই হাঁটতে বাধ্য হচ্ছে সংস্থা ৷ যদিও এই বেতন ছাঁটাই শুধুমাত্র অনেক বেশি টাকা অঙ্কের বেতনভুক্ত কর্মচারীদের জন্যই ৷ রিলায়েন্সের হাইড্রোকার্বন ব্যবসাতেই এই বেতন ছাঁটাইয়ের বিষয়টি ঘোষণা হয়েছে ৷রিলায়েন্সের পক্ষ থেকে বৃহস্পতিবার একটি বিবৃতিতে জানানো হয়েছে, এই সঙ্কটের সময় সংস্থার কাছে কর্মীদের এবং তাঁদের পরিবারের সুরক্ষাই সবচেয়ে গুরুত্বপূ্র্ণ ৷ এর জন্য সংস্থার সাপোর্ট সিস্টেম দিন-রাত কাজ করে চলেছে ৷ পাশাপাশি গোটা রিলায়েন্স পরিবারের জন্য ২৪x৭ এমার্জেন্সি ব্যবস্থাও নেওয়া হয়েছে ৷ যাতে কেউ বিপদে পড়লেই দ্রুত ব্যবস্থা নেওয়া সম্ভব হয় ৷

বৃহস্পতিবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ পরিচালক মন্ডলীর বোর্ড মিটিং ছিল ।‌
সেখানে গত ৩১ মার্চে শেষ হওয়া ত্রৈমাসিক আর্থিক ফলাফল দেখা এবং অনুমোদন করা হয়।সংস্থার পক্ষ থেকে বিবৃতিতে জানিয়েছে, এক্সিকিউটিভ ডিরেক্টর সহ পরিচালকমণ্ডলীর সদস্যরা এবং অন্যান্য বরিষ্ঠ কর্তা ব্যক্তিদের বেতনের ৩০-৫০ শতাংশ কাটছাঁট করা হচ্ছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের হাইড্রোকার্বন ব্যবসায় নিযুক্ত কর্মীরা যাদের বেতন ১৫ লক্ষ টাকার বেশি তাদের ফিক্সড পে-র ১০ শতাংশ কম পাবেন। তবে যাদের বেতন ১৫ লক্ষ টাকার কম তাদের বেতনে কোন পরিবর্তন হচ্ছে না।

গত বছরের শেষে রিলায়েন্সের ঋণের বোঝা দাঁড়িয়েছিল ৪৩ বিলিয়ন ডলার। অন্যদিকে সম্প্রতি ফেসবুক রিলায়েন্স এর অধীনস্থ ডিজিটাল সংস্থার ৯.৯৯ শতাংশ শেয়ার কিনেছে ৫.৭ বিলিয়ন ডলার দিয়ে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: