West Bengal

রেড জোনকে ভেঙে আরও ৩ ভাগ, মিলবে কিছু ছাড়: মমতা

লাল জোনেও আর্থিক কাজকর্ম শুরু করেতে চাইছেন মুখ্যমন্ত্রী।

প্রেরনা দত্তঃ রেড জোনকে তিনটি ভাগে ভাগ করা হবে৷ মঙ্গলবার নবান্ন থেকে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ মুখ্যমন্ত্রী মনতা বন্দ্যোপাধ্যায় বলেছেন আপাতত করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি পাওয়ার তেমন কোনও সম্ভাবনা নেই। এই অবস্থায় পরিস্থিতি মোকাবিলার জন্য আগামী তিন মাসের জন্য পরিকল্পনা গ্রহণ করেছে রাজ্য প্রশাসন। ‘এ’ ‘বি’ ‘সি’ হিসেবে এলাকাগুলিকে চিহ্নিত করে এলাকাভিত্তিক কিছু কিছু ছাড় দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। বর্তমানে সবুজ ও কমলা জোনে লকডাউনের নিয়ম শিথিল করা হলেও লাল জোনে কোনও রকম ছাড় দেওয়া হয়নি। এই পরিস্থিতিতে লাল জোনেও আর্থিক কাজকর্ম শুরু করেতে চাইছেন মুখ্যমন্ত্রী।

রেড জোনের কোন ভাগে কতটা ছাড়,দেখুন একনজরে:
রেড জোন এ: কোনও ছাড় নয়৷ রেড জোন বি: সামাজিক দূরত্ব মানলে ছাড়৷ রেড জোন সি: কনটেন্টমেন্ট জোনের বাইরের এলাকায় প্রায় সব কিছুতেই ছাড় দেওয়া হবে৷তবে রেড জোনের তিনটি ভাগের কোথায় কী ছাড় দেওয়া হবে তা ঠিক করবে পুলিশ৷ আগামী তিন দিনের মধ্যে সবকটা জোন ভাগ করবে পুলিশ৷

রেড জোনেও দোকান খোলা যায় কি না তা দেখতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে বলে মঙ্গলবার নবান্নে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিন মমতা বলেন, আমরা আগেই শপিং মল ও মার্কেট কমপ্লেক্সের বাইরে দোকানপত্তর খুলে দিতে বলেছি। কনটেনমেন্ট জোনে দোকান খোলা যায় কি না তা পুলিশ দেখবে। পুলিশকে ১৫ তারিখের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, সাবধানতা বজায় রেখে ধীরে ধীরে অর্থনীতিকে সচল করার পক্ষে রাজ্য সরকার। সেজন্য স্বল্পমেয়াদি, মধ্য মেয়াদি ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা করছে রাজ্য সরকার।

মমতা এদিন আরও বলেন, সোনার দোকান, খাবারের দোকান, ইলেকট্রনিক্স দোকান খুলতে পারে৷ তবে সেখানে ভিড় হবে না৷ ১২টা থেকে ৬টা পর্যন্ত খাবার দোকান খোলা রাখা যাবে৷ মুখ্যমন্ত্রী জানিয়েছেন, করোনা রুখতে কন্টেনমেন্ট জোনগুলিতে বিধিনিষেধ থাকবে। তবে অন্য এলাকাগুলিতে যাতে আর্থিক কর্মকাণ্ড শুরু করা যায় সেব্যাপারে তৎপরতা নিচ্ছে সরকার। বিড়ি শিল্পে বর্তমানে ৫০ শতাংশ শ্রমিক কাজ করছেন। চা বাগানগুলিতেও ইতিমধ্যেই ৫০ শতাংশ শ্রমিকের হাজিরায় কাজ চলছে। রাজ্যে আর্থিক ক্ষেত্রে গতি আনতে এবার আমদানি-রফতানি পরিষেবাও চালু করা হচ্ছে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: