West Bengal

রেশন বন্টনে খাদ্য দফতরের নয়া সিদ্ধান্ত, সারা মাসের বরাদ্দ চাল এক সঙ্গে পাবেন গ্রাহকরা

রেশন নিয়ে ইতিমধ্যেই অনেক অভিযোগ উঠে এসেছে, তবে এবারে বিশেষ নজর রয়েছে প্রশাসনের

@ দেবশ্রী : লকডাউনের জেরে সব থেকে সমস্যা হচ্ছে খাবারের ক্ষেত্রে। রেশনের ক্ষেত্রেও উঠে আসছে অনেক অভিযোগ। তাই আজ শুক্রবার পয়লা মে থেকে সারা মাসের বরাদ্দ চাল একসঙ্গেই পাবেন রেশন গ্রাহকরা। এমনটাই জানিয়েছে খাদ্য দফতর। তবে জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা যে গ্রাহকরা গমের বদলে আটা পান, তাঁদের তা দু’ দফায় দেওয়া হবে। গমও এক মাসেরটা একসঙ্গেই দেওয়া হবে বলে জানানো হয়েছে।

জাতীয় প্রকল্পের আওতায় থাকা অন্ত্যোদয় গ্রাহকদের পরিবার পিছু মাসে বরাদ্দ ১৫ কেজি চাল ও ২০ কেজি গম বা আটা। ওই প্রকল্পের আওতায় থাকা পিএইচএইচ এবং এসপিএইচএইচ শ্রেণীর গ্রাহকদের মাসে স্বাভাবিক বরাদ্দ মাথাপিছু দু’কেজি চাল ও তিন কেজি গম বা আটা। খাদ্য দফতর জানিয়েছে, মে মাসে ২৫ তারিখ ঈদের ছুটি ছাড়া প্রতিদিনই রেশন দোকান সকাল ৮ থেকে বেলা ১২টা ও দুপুর ২টো থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। রমজানের জন্য অবশ্য মুসলিম রেশন ডিলাররা বিকেলের দিকে ৫টা পর্যন্ত দোকান চালাবেন। প্রথমার্ধে তাঁদের অবশ্য বেলা ১টা পর্যন্ত দোকান চালাতে হবে।

রাজ্য সরকার জানিয়েছে, ডিজিটাল রেশন কার্ড বা ফুড কুপন থাকলে রেশন তো মিলবেই, কিন্তু কোনও গরিব মানুষের তা না থাকলে তাঁকে জেনারেল রিলিফ খাতে চাল দেওয়ার নির্দেশ দিয়েছে।

সুষ্ঠূভাবে রেশন বিলির ব্যাপারে খাদ্য দফতর জেলাশাসকদের নির্দেশ দিয়েছে। রেশনকে কেন্দ্র করে যাতে কোনও অনিয়ম-দুর্নীতি না হয়, সেদিকে নজর রাখতে বলা হয়েছে। অনিয়ম ধরা পড়লেই প্রশাসনকে ব্যবস্থা নিতে হবে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: