Education Opinion

লকডাউনের মধ্যেই ১২ লক্ষ বইয়ের সংগ্রহশালার অনলাইন প্রদর্শন চালু করল কোন বিশ্ববিদ্যালয় জানেন?

১৯ শতকের একাধিক নথি, তথ্য ও ছবি সম্বলিত এই আর্কাইভ বৃহস্পতিবার খুলে দিল বিশ্ববিদ্যালয়।

প্রেরনা দত্তঃ বিশ্ববিদ্যালয়ের সরকারি ওয়েবসাইটে ঢুকে যে কেউ এই সংগ্রহশালা ঘুরে দেখতে পারবেন। অনলাইনে মুক্ত হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী, গবেষক বা শিক্ষকরাই নন, এবার শতাব্দী পেরোনো লাইব্রেরি ব্যবহার করতে পারবেন যে কেউ। ১৯ শতকের একাধিক নথি, তথ্য ও ছবি সম্বলিত এই আর্কাইভ বৃহস্পতিবার খুলে দিল বিশ্ববিদ্যালয়।

এই উদ্যোগের পিছনে দুটি প্রধান কারণ আছে। এদিন জানান উপাচার্য। তিনি বলেন, “প্রথম কারণ আমাদের অধ্যাপক ও পড়ুয়াদের প্রতি দায়বদ্ধতা। ওদের পঠনপাঠন ও গবেষণার কাজ ব্যাহত হচ্ছে। কারণ প্রশাসনিক বিধি-নিষেধের কারণে ওরা শারীরিক ভাবে বিশ্ববিদ্যালয়ে আসতে পারছেন না। আর দ্বিতীয় কারণ, প্রাতিষ্ঠানিক ভাবে আমাদের সমাজের প্রতি কিছু দায়বদ্ধতা আছে। মানুষকে জানার অধিকার দেওয়া উচিত।”

১৮৬১ থেকে ২০১৮ পর্যন্ত সমাবর্তনের অভিভাষণ, ১৮৭০ থেকে ১৯৮৬ পর্যন্ত ঐতিহ্যবাহী টেগোর ল’লেকচার, ইউনিভার্সিটি কমিশন রিপোর্ট, ১৮৫৭ থেকে ১৯৮৮ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সেনেট, সিন্ডিকেট বৈঠকের ধারাবিবরণীও মিলবে। ১৯৬০ থেকে ২০১৮ পর্যন্ত পিএইচডি, ডিলিট, ডিএসসি থিসিসের মতো তথ্যও পাবেন উৎসাহীরা।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https:/www.caluniv.ac.in অথবা https:/www.culibrary.ac.in) গিয়ে এই অনলাইন লাইব্রেরি ব্যবহার করতে পারবেন উৎসাহীরা।শতাব্দী প্রাচীন এই গ্রন্থাগারে রয়েছে দুষ্প্রাপ্য সব গ্রন্থ। পড়ার বইয়ের পাশাপাশি প্রায় ২ কোটি টাকা খরচ করেছে বিশ্ববিদ্যালয় ৫২ হাজার বই কিনতে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: