Analysis

লকডাউনে প্রতিমুহূর্তে ফ্রেমবন্দি হচ্ছে অন্য পৃথিবীর ছবি

এবার এই সকল কিছুর পর দেখা মিললো এক বিরলের, চলুন তাহলে দেখা যাক সেই বিরলটি আসলে কি !

পল্লবী : আমাদের পৃথিবী যে কত সুন্দর তা চলতি লকডাউন আমাদের সকলকে দেখিয়ে দিচ্ছে। এর আগেও নানান চিত্র আমাদের সকলের কাছে এসেছে যেখানে ধরা পড়েছে অপরূপ জীববৈচিত্রের ছবি। কখনো ডলফিন আবার কখনো ময়ূর, এদিকে দূষণ কম হওয়ার কারণে দেখা গিয়েছে সোনার রাংতায় মোরা হিমালয়। লকডাউন চলার ফলে যখন গোটা বিশ্ব ঘরের চার দেওয়ালেই বন্দি তখন মুক্ত বাতাসের স্বাদ নিচ্ছে প্রকৃতি। আর এবার এই সকল কিছুর পর দেখা মিললো এক বিরলের ! দেখা পাওয়া গেলো ব্ল্যাক প্যান্থারের।

দার্জিলিংয়ে হঠাত্‍ করেই দেখা মিলল মেলানিস্টিক লেপার্ড বা ব্ল্যাক প্যান্থারের । দার্জিলিংয়ের সেই ছবিটি এ মাসের শুরুর দিকে ছড়িয়ে পড়েছিল সোশ্যাল মিডিয়া জুড়ে। সেই ছবি ট্যুইট করেছিলেন IFS অফিসার প্রবীণ কাসওয়ান। এবার আরও একটি ছবি ট্যুইট করলেন তিনি । সেটি ছত্তীসগড়ের বিলাসপুরের একটি ব্যাঘ্র প্রকল্পের । জঙ্গেলর মধ্যে থাকা গোপন ক্যামেরায় সম্প্রতি তার সাক্ষাত্‍ পাওয়া গিয়েছে । কিছুদিন আগে গোয়াতেও একটি ব্ল্যাক প্যান্থারের দেখা মিলেছিল ।

গোটা বিশ্ব কার্যত যখন বন্দি দশা কাটাতেই পারছেনা তখন দেখা মিলছে এদের। প্রতিদিনের এত ব্যাস্ততার প্রকোপ পড়ছিলো পরিবেশের ওপর আন্টার্টিকায় গলছিলো বরফ, পৃথিবীর ওজন স্তর এর যে গর্ত তও বেড়েই চলছিল দিন দিন। তবে এবার তও পূরণ হচ্ছে। নতুন করে বাঁচতে পারছে আমাদের বসুন্ধরা। কথায় আছেনা যা হয় তা ভালোর জন্যই হয় ! তাই এই সঙ্কটেরও নিশ্চই কোনো ভালো দিক আছে যা রয়েছে শুধুমাত্র সময়য়ের অপেক্ষায়।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: