Entertainment

লকডাউনে বিপুল ক্ষতির মধ্যেও প্রকৃতির বিস্ময় সাক্ষী রইল বিহারের গ্রাম, দেখা যাচ্ছে এভারেস্ট!

লকডাউনের পজিটিভ এফেক্ট। প্রকৃতি আমাদের অনেক কাছাকাছি চলে এসেছে।

প্রেরনা দত্তঃ দৃষণের মাত্রা এখন এতটাই কম যে বিহারের একটি প্রত্যন্ত গ্রাম থেকে দেখা যাচ্ছে বিশ্বের উচ্চতম শৃঙ্গ। লকডাউনে নানান সমস্যার সম্মুখীন হচ্ছে সাধারন মানুষ, তার মধ্যেই প্রকৃতির খেলায় অবাক গ্রামবাসী। বিহার থেকেই স্পষ্ট দেখা গেল মাউন্ট এভারেস্টের চূড়া। স্থানীয় বাসিন্দাদের মতে গত কয়েক দশকে এই দৃশ্য দেখা যায়নি।

রাস্তায় গাড়ির ভিড় নেই। পেট্রল, ডিজেলের চড়া গন্ধ উধাও। কল—কারখানা বন্ধ। তাই আকাশে—বাতাসে কালো ধোঁয়া উড়ছে না। দেশজুড়ে লকডাউন। যার জেরে দৃষণের মাত্রা এখন অনেকটাই কম। যত্রতত্র মানুষের উত্পাতও নেই। তাই এই সুযোগে বিস্ময় ছড়াচ্ছে প্রকৃতি।মঙ্গলবারই বনদফতরের এক অফিসার, প্রবীণ কাসওয়ান ট্যুইটারে এভারেস্টের ছবি শেয়ার করেন। তিনি সেখানেই জানান, বিহারের সিংহবাহিনী দ্রাম থেকে পরিস্কার দেখা যাচ্ছে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গকে।তিনি ট্যুইটটিতে লেখেন, “সিংহবাহিনীর গ্রামবাসীরা নিজেদের বাড়ি থেকেই এভারেস্টের চূড়া দেখতে পাচ্ছেন। তাঁরা বলছেন এমন ঘটনা কয়েক দশক পড়ে ঘটল।

এর আগে পাঞ্জাবের গ্রাম থেকে এভারেস্ট দেখতে পেয়েছিলেন গ্রামবাসীরা। এবার বিহারের গ্রাম সাক্ষী থাকল এক অদ্ভুত দৃশ্যের। যদিও গ্রামবাসীদের দাবি, আটের দশকে তাঁদের গ্রাম থেকে এভারেস্টের চূড়া দেখা যেত। তার পর থেকে দূষণের জেরে আর কখনওই সেখান থেকে এভারেস্ট দেখা যায়নি।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: