Environment

লকডাউনে ৩০ হেক্টর জমিতে শাল গাছ কেটে জঙ্গল সাফ : জঙ্গলমহল ক্ষুব্ধ

আদিবাসী কুর্মি সমাজের প্রতিবাদে নির্বাক পুরুলিয়া জেলা প্রশাসন , সুপার ডি মৌজার মুরগুমা অঞ্চল উত্তপ্ত। অভিযোগ এত পরিমান গাছ কাটার পিছনে কে আছে ? বিতর্ক চরমে।

নিজস্ব সংবাদদাতা : অভিযোগ লকডাউনের মধ্যেই জঙ্গলমহলের ৩০ হেক্টর জমিতে শাল গাছ কেটে নিয়েছে করা যেন। সারি সারি শাল পিয়ালের বোনে লুঠিত রাজ্ চলছে অবাধে। আদিবাসী কুর্মি সমাজ জানতেই পারলেন না , কোন নির্দেশে করা এই কাজ করলো।আদিবাসী কুর্মি সমাজের যুব নেতা বিশ্বজিৎ মাহাতো জানান স্থানীয় প্রশাসন – পুলিশের মদতে এই কাজ হয়েছে। এই মর্মে তারা আজ একটি ডেপুটেশন জমা দিয়েছেন জেলা প্রসাশনের কাছে।

কেন এই ভাবে কাওকে না জানিয়ে বহু মূল্যের গাছ কাটা হল , যতটুকু জানা যাচ্ছে , তা হল এই স্থানে কোন সরকারি প্রজেক্ট হবার পরিকল্পনার কথা কেও জানান না। তবে কিসের জন্য এই গাছ কাটা হল , তার উত্তর দিতে পারেন নি জেলা প্রশাসন। অনেকেরই অভিযোগ রাজনৈতিক মদতে এই কাজ হয়েছে বলে জানান। স্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা জানতে চাইলে স্থানীয় মানুষ বলেন , আমরা কি বলবো। কিছু বললেই পুলিশ অত্যাচার করে , টাকা করি কেড়ে নেয়।

লকডাউনের সময় কেন এই গাছ কাটা হল , অভিযোগ উঠছে প্রায় ১০০ জন লোক নিয়ে সরকারি বিধানিষেধ কে তোয়াক্কা করে এই গাছ কাটা হয়েছে। কেন প্রশাসন এই সময় টা বেছেনিলো। করা এর পিছনে আছে এই নিয়ে জেলা জুড়ে চর্চা তুঙ্গে। আজ সকালেই আদিবাসী কুর্মি সমাজ এর প্রতিনিধিরা সর্ব স্তরের মানুষ কে ডেকে জানান এই ধরণের গর্হিত কাজ করা হয়েছে। তার পরেই উত্তপ্ত হয়ে ওঠেন স্থানীয় মানুষ।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: