Nation

লকডাউন কি আদৌ কাজে আসছে ?

আজ থেকে শুরু হচ্ছে দেশে তৃতীয় দফার লকডাউন

পল্লবী : আজ অর্থাৎ ৪ঠা মে থেকে শুরু হলো তৃতীয় দফার লক ডাউন। তবে লকডাউন এর তারিখের পর তারিখ সীমা বেড়ে চলার সাথে সাথেই বাড়ছে ভারতে আক্রান্তের সংখ্যাও। প্রধানমন্ত্রীর কোথায় লকডাউন এ নাকি করোনা রোখার একমাত্র পথ কিন্তু লকডাউন যে তাতে সক্ষম নয় সে প্রমান ও মিলছে হাতে নাতে। কেন্দ্রীয় সরকার সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মদের দোকান খোলার অনুমতি দিয়েছে। শুধু মাত্র কন্টেইমেন্ট জোনে দোকান বন্ধ থাকবে, ‌এমন নির্দেশিকা দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। সেই ২৪ মার্চ থেকে ৩ মে পর্যন্ত দোকান বন্ধ ছিল। তবে মোদের দোকান খোলাতে কর্নাটকে ধরা পড়লো আসল রূপ। দোকান খোলার আনন্দে দেদার বাজি ফাটিয়েছেন এলাকার বাসিন্দারা। কোথায় গেলো সামাজিক দূরত্ব ?

লকডাউনে একাধিক ক্ষেত্রে ছাড় দেয়া হয়েছে ।জন ভিত্তিক ছাড় মিলেছে তবে রয়েছে একাধিক বাধানিষেধ । সন্ধ্যা ৭ টা থেকে সকাল ৭ টা অব্দি বেরোনোর মধ্যে কড়াকড়ি করেছে কেন্দ্রীয় সরকার ।কেন্দ্রের নির্দেশ নামাতে বলা হয়েছে রেড অরেঞ্জ এন্ড গ্রিন সব জন্যেই কেউ সন্ধ্যে ৭ টার পরে বেরোতে পারবেন না শুক্রবার এই সংক্রান্ত নির্দেশিকা দেয় স্বরাষ্ট্রমন্ত্রক ।

এভাবে কতটা পরিস্থিতি সামাল দেওয়া যাবে বা আয়ত্তে আনা সম্ভব হবে তা জানেনা প্রশাসন। ভারতের বর্তমান পরিস্থিতি কি তা সকলেরই জানা। এর পরেও যদি নিজ নিজ সচেতনতা মেনে না চলেন তবে প্রশাসন বা সরকার কারোর পক্ষেই সংক্রমণ আটকানো সম্ভব হবে না।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: