Analysis

লাগামহীন সংক্রমণ, বৃদ্ধির হারে ফের রেকর্ড, একদিনে আক্রান্ত ৭৯৬৪

তুরস্ককে পিছনে ফেলে করোনাভাইরাস সংক্রমিত দেশের তালিকায় বিশ্বে ন’নম্বরে চলে আসে ভারত।

প্রেরনা দত্তঃ দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। শেষ ২৪ ঘন্টায় নতুন করে করোনা আক্রান্ত হলেন ৭৯৬৪ জন। যার ফলে দেশে বর্তমানে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৭৩ হাজার ৭৬৩। আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি ও গুজরাত—এই চারটি রাজ্যে।

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, একদিনে দেশে মৃত্যু হয়েছে ২৬৫ জনের। সবমিলিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৯৭১ জন রোগীর ইতোমধ্যে সুস্থ হয়ে ছাড়া পেয়ে গিয়েছেন ৮৬ হাজার ৪২২ জন রোগী। কেরলে শুরু হয়েছিল দেশের করোনা সংক্রমণ। তার পরই শীর্ষে চলে আসে মহারাষ্ট্র। হু হু করে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে সেখানে। এখনও সেই ধারা অব্যাহত। দেশের মধ্যে সংক্রমণের হারে শীর্ষে সেই মহারাষ্ট্র।

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী মহারাষ্ট্রে শনিবার সকাল পর্যন্ত মহারাষ্ট্রে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬২ হাজার ২১৮। সব মিলিয়ে মহারাষ্ট্রে এখনও পর্যন্ত করোনার সংক্রমণে মৃত্যু হয়েছে ২০৯৮ জনের। বৃহস্পতিবার থেকে নতুন করে ২৬৮৩ জন মহারাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে।

করোনা সংক্রমণে গোটা দেশে মৃতের সংখ্যাও বাড়ছে। ৫০০০ হতে হলেছে মৃত্যু। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৯৭১ জন। পরিযয়াী শ্রমিকরা ফিরতে শুরু করায় গোটা দেশে সংক্রমণ বাড়তে শুরু করেছে। সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন ৮২,৩৬৯ জন। এমনই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

লকডাউন ৪ -এর শেষ সীমায় এসেও যেভাবে সংক্রমণ ছড়িয়ে পড়ছে তাতে পরবর্তী সময়ী কি অপেক্ষা করছে তা ভেবে আতঙ্কিত হয়ে পড়ছেন সাধারণ মানুষ। রবিবারই শেষ হচ্ছে লকডাউন ৪.০ -এর মেয়াদ। শুক্রবারই মোদী-শাহের বৈঠক হয়েছে লকডাউনের পরবর্তী পর্যায় নিয়ে।

সংবাদসংস্থা এএনআই-কে গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ন্ত জানিয়েছেন, অমিত শাহের সঙ্গে তাঁর কথা হয়েছে। আরও ১৫ দিন লকডাউন বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি। তবে গোয়ার মুখ্যমন্ত্রীর দাবি, আরও কিছু ক্ষেত্রে নিয়ম শিথিল করা উচিৎ। সোশ্যাল ডিসট্যান্স বজায় রেখে রেস্তোরাঁ, জিম খুলে দেওয়ার কথাও বলেন তিনি।

শুক্রবারের তথ্য অনুসারে তুরস্ককে পিছনে ফেলে করোনাভাইরাস সংক্রমিত দেশের তালিকায় বিশ্বে ন’নম্বরে চলে আসে ভারত। করোনায় আক্রান্তের হিসাবে আমেরিকা, ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, স্পেন, ইটালি, ফ্রান্স, জার্মানি পরই রয়েছে ভারত।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: