Education Opinion

শিক্ষানীতির পাঠ্যভাষা নিয়ে এদিন মুখ খুললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক

পোখরিয়াল বলেন, '‌আমরা ইংরেজির বিরুদ্ধে নই, কিন্তু আমরা ভারতীয় ভাষাকেও শক্তপোক্ত করতে চাই।'‌

পল্লবী কুন্ডু : ‌এদিন ভার্চুয়াল অনুষ্ঠানে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক জাতীয় শিক্ষানীতি ২০২০ নিয়ে বিশদে ব্যাখ্যা করেন।তিনি এদিন এও দাবি করেন, এই নতুন শিক্ষানীতির আওতায় স্কুলছুট আড়াই কোটি ছাত্রছাত্রীকে ফের স্কুলে ফেরাতে সক্ষম হবেন তাঁরা। এদিন শিক্ষানীতি নিয়ে তিনি বলেন, ষষ্ঠ শ্রেণি থেকে ছাত্রছাত্রীরা স্কুলে কৃত্রিম দক্ষতার পাঠ নিতে পারবে। পঞ্চম শ্রেণি পর্যন্ত মাতৃভাষায় পড়াশোনা করতে পারবে। এখন থেকে আর রিপোর্ট কার্ডে নয়, প্রগেস কার্ডে ছাত্রছাত্রীদের মূল্যায়ন হবে। ছাত্রছাত্রীরা নিজেদের পছন্দের বিষয় বেছে নিতে পারবে।

তবে সংশ্লিষ্ট বিষয় নিয়ে যে জোর বিতর্ক ইতিমধ্যেই শুরু হয়েছে তা হলো পাঠ্য ভাষা নিয়ে। ডিএমকে সাংসদ কানিমোঝি এবং শীর্ষ কংগ্রেস নেতা পি চিদম্বরম অভিযোগ করেছেন কেন্দ্র জোর করে হিন্দি চাপাতে চাইছে এবং সেজন্যই কেন্দ্রীয় সরকারি কর্মীরা তাঁদের হিন্দিতে কথা বলতে চাপ দিয়েছেন। অথচ তাঁরা ইংরেজিতেই কথা বলতে স্বচ্ছন্দ। বিরোধীদের সেই অভিযোগের প্রতিক্রিয়াতেই পোখরিয়ালের সরব হন এদিন।

সোমবার আত্মনির্ভর মধ্য প্রদেশ ওয়েবিনারে যোগ দিয়ে পোখরিয়াল বলেন, ‘‌আমরা ইংরেজির বিরুদ্ধে নই, কিন্তু আমরা ভারতীয় ভাষাকেও শক্তপোক্ত করতে চাই।’‌ একইসঙ্গে তিনি উল্লেখ করেন, ‘‌মাতৃভাষায় পড়াশোনা করলে পরবর্তী জীবনে সুবিধা মিলবে না বলে যারা সন্দিহান তাদের বলতে চাই অনেক উন্নত দেশেই মাতৃভাষাই শুধু একমাত্র শিক্ষার মাধ্যম।’

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: