Weather

শিলাবৃষ্টি তাণ্ডবে ৬০ কোটি টাকার আম নষ্ট হল মালদায়

৩১ হাজার হেক্টর জমিতে যে আম ধরেছিল তা ঝড় বৃষ্টির জেরে নষ্ট হয়েছে।

প্রেরনা দত্তঃ বাংলা জুড়ে ক্রমেই করোনার আক্রমণের থাবা আরও গাঢ় হচ্ছে। এমন পরিস্থিতিতে আরও এক আর্থিক ক্ষতির মুখে পড়েছে রাজ্য। গত সপ্তাহের শিলাবৃষ্টিতে মালদায় নষ্ট হল ৬০ কোটি টাকার আম! সোমবার একথা জানিয়েছেন এক সরকারি আধিকারিক। বহু প্রজাতির আমের বৈচিত্রের জন্য বিখ্যাত মালদা। জেলার ৩১,০০০ হেক্টর জমিতে আমের ফলন হয়।

নষ্ট হওয়া আমের মূল্য প্রায় ৬০ কোটি টাকা বলে জানান তিনি। বছরে ৬০০ কোটি টাকার আম উৎপাদিত হয় মালদায়। গত ১৯ ও ২০ এপ্রিলের শিলাবৃষ্টিতে বহু আম নষ্ট হয়ে গিয়েছে। ৬০,০০০ ম্যাট্রিক টন ল্যাংড়া, গোপালভোগ ও লক্ষ্মীভোগ আম নষ্ট হয়েছে বলে জানাচ্ছেন ‘উদ্যান ও খাদ্য প্রক্রিয়াকরণ বিভাগ’-এর সহকারী ডিরেক্টর রাহুল চক্রবর্তী।

করোনা নয়! মালদায় আম নিয়ে মাথায় হাত বিভিনন বাগানের মালিকদের। ৩১ হাজার হেক্টর জমিতে যে আম ধরেছিল তা ঝড় বৃষ্টির জেরে নষ্ট হয়েছে। যার প্রবল আর্থিক ক্ষতি বাংলাকে প্রভাবিত করতে পারে বলে আশঙ্কা।

একদিকে আমের বাগানে প্রবল ক্ষতি যেমন বাংলাকে বিপদে ফেলছে , তেমনই করোনার জেরে স্বাস্থ্যের পরিস্থিতিও খুব একটা ভালো নেই।শিলাবৃষ্টিতে জেলার গুরুত্বপূর্ণ আম উৎপাদনকারী অঞ্চল ইংলিশ বাজার, পুরনো মালদা, রাতুয়া ১ ও ২, কালিয়াচক ২-এর আম ক্ষতিগ্রস্ত হয়েছে।উপরোক্ত আম ছাড়াও এখানে ফজলি ও ক্ষীরসাপাটি আমও খুব বিখ্যাত। জেলার সাড়ে চার লক্ষ মানুষ আম ব্যবসার সঙ্গে যুক্ত।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button
%d bloggers like this: