Nation

শ্রমিক স্পেশ্যাল ট্রেনে নিয়ে বিপাকে শ্রমিকেরা

কেন্দ্র জারি করলো নয়া নির্দেশিকা

পল্লবী : রবিবার এক বিজ্ঞপ্তিতে কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে, ভিনরাজ্য থেকে শ্রমিক স্পেশ্যাল ট্রেনে সবাইকে রাজ্যে ফেরানো যাবে না। শুধুমাত্র যারা লকডাউনের জেরে আটকে আছেন, বা সমস্যায় পড়েছেন তাঁদেরই ফেরানো যাবে। যারা স্বচ্ছন্দে অন্য রাজ্যে বাস করছেন, তাঁদের এই ট্রেনের মাধ্যমে ফেরানো যাবে না। যাঁদের শরীরে করোনার উপসর্গ আছে তাঁদেরও রাজ্যে ফেরানো যাবে না। কেন্দ্রের এরূপ বিজ্ঞপ্তির দ্বারা শুরু হলো নতুন বিভ্রাট।

কেন্দ্র পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরানোর কথা ঘোষণা করতেই লক্ষ লক্ষ মানুষ নিজেদের রাজ্যে ফিরতে চেয়ে আবেদন করেছেন। এঁদের বেশিরভাগই শ্রমিক শ্রেণির। কেউ হয়তো সদ্য ভিনরাজ্যে গিয়েছেন, কেউ হয়তো দীর্ঘদিন ধরেই আছেন। এই পরিস্থিতিতে কেন্দ্রের এই নয়া নির্দেশিকা বিভ্রান্তি সৃষ্টি করতে পারে বলে মনে করছেন অনেকে। পরিযায়ী শ্রমিকদের বিশেষ ট্রেনের ভাড়া মেটানোর দায় রাজ্য এবং শ্রমিকদের উপর চাপিয়ে এমনিতেই ব্যাকফুটে কেন্দ্র। তার উপর এই নতুন নির্দেশিকায় যদি কোনওরকম বিভ্রান্তির সৃষ্টি হয়, তাহলে তা শাসকদলের অস্বস্তি বাড়াতে পারে।

‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেনে পরিযায়ী শ্রমিকদের ফেরানো নিয়ে এমনিতেই বিস্তর বিতর্ক সৃষ্টি হয়েছে। এবার কেন্দ্রের নয়া নির্দেশিকায় আরও বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এক রাজ্যের শ্রমিক কাজের জন্য ভিন রাজ্যে বাস করছে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী সকলকে আশ্বাস দিয়েছেন যে এই সময়ে যারা নিজের রাজ্যে ফিরতে পারছেন না তাদের সব দায়িত্ব সরকারের। তাই রাজ্য সরকার যথা সাধ্য চেষ্টা করছে তাদের নিজ নিজ রাজ্যে ফেরাতে। অন্যদিকে কেন্দ্র সরকার জারি করলো নয়া নির্দেশিকা। এই দায়িত্ব কেন্দ্র কাঁধ থেকে ঝেড়ে ফেলে রাজ্যের ওপর সম্পূর্ণ ভার চাপিয়ে দেওয়ার মানে কি ? তবে কি দায় মুক্ত হতে চাইছে কেন্দ্র সরকার।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: