Nation

সকল পরিযায়ী শ্রমিকদের ট্রেনের টিকিটের খরচের দায়িত্ব এবার নেবে কংগ্রেস, নির্দেশ সোনিয়া গান্ধীর

সরকারকে বারবার চিঠি লিখলেও, সরকার দায়িত্ব নিতে নারাজ

@ দেবশ্রী : আজ থেকে শুরু হয়েছে লকডাউনের তৃতীয় পর্যায়। এতদিন ভিন রাজ্যে আটকে ছিল অনেক পরিযায়ী শ্রমিকরা। ফিরতে পারছিল না নিজ বাড়িতে। তবে দীর্ঘ অপেক্ষার পর অবশেষে ট্রেনে করে পরিযায়ী শ্রমিকদের নিজ নিজ রাজ্যে ফেরার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু ট্রেন সফরের জন্য তাঁদের টিকিট কাটতেই হচ্ছে। পরিযায়ী শ্রমিকদের অধিকাংশই যেখানে কাজ হারিয়ে চরম সঙ্কটে এবং বাড়ি ফিরতে বাধ্য হচ্ছেন, সেখানে কোন যুক্তিতে তাঁদের ট্রেনের টিকিট কাটতে বাধ্য করা হচ্ছে, সেই প্রশ্ন তুলেছিল কংগ্রেস। যদিও সেই সিদ্ধান্তে অনড়ই থেকেছে কেন্দ্রীয় সরকার এবং রেল মন্ত্রক।

তাই এবার কংগ্রেসের তরফে জানিয়ে দেওয়া হলো, সব পরিযায়ী শ্রমিকদের ট্রেনের টিকিটের দাম কংগ্রেসই দিয়ে দেবে। কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীর নামে প্রকাশিত একটি বিবৃতিতেই দলের পক্ষ থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি রাজ্যের কংগ্রেস নেতৃত্বকে দলের হাই কম্যান্ডের পক্ষ থেকে ইতিমধ্যে সেই নির্দেশও পৌঁছে দেওয়া হয়েছে।

ওই বিবৃতিতে লেখা আছে, ‘কংগ্রেস সিদ্ধান্ত নিয়েছে, প্রতিটি প্রদেশ কংগ্রেস কমিটি দরিদ্র এবং পরিযায়ী শ্রমিকদের ট্রেন সফরের খরচ বহন করবে এবং তার জন্য সকল প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে। শ্রমিকদের কাঁধে কাঁধ মিলিয়ে তাঁদের পাশে থাকার জন্য মানবসেবার সংকল্পে এভাবেই অবদান রাখতে চায় কংগ্রেস।

কংগ্রেসের এই বিবৃতিতে অভিযোগ করা হয়েছে, শ্রমিকদের রেল সফরের খরচ বহন করা সরকারের কর্তব্য ছিল। কিন্তু বার বার দাবি জানালেও সরকার তা করেনি। তাই কংগ্রেসই রেল সফরের খরচ বহন করার সিদ্ধান্ত নিয়েছে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: