Nation

সকালে সূর্যের রোদে সোনায় মোড়ানো পাহাড় আবার নতুন করে আসার আলো জাগালো দেশবাসীর মনে

এবার দেখা মিলল এভারেস্টেরও

পল্লবী : এই অন্ধকারের মধ্যেও সে জানান দিচ্ছে ‘আমি আছি’. ২০০ কিলোমিটার দূরের এই পাহাড়কে এত স্পষ্ট এর আগে দেখা যায়নি। নেপালের কাঠমাণ্ডু থেকে এভারেস্টের চূড়া দেখত পেলেন সাধারণ মানুষ। অনেক দিন পর এমন এক দৃশ্য দেখা গেল বলে জানিয়েছেন স্থানীয়েরা। সকালে সূর্যের রোদে সোনায় মোড়ানো পাহাড় আবার নতুন করে আসার আলো জাগালো দেশবাসীর মনে। ক’‌দিন আগেই জলন্ধরের বাসিন্দারে সকালে উঠে চমকে গিয়েছিলেন ধৌলধর পাহাড় দেখতে পেয়ে। উত্তরপ্রদেশের সাহরানপুর থেকে হিমালয়ের চূড়াও দেখা গিয়েছিল। এবার দেখা মিলল এভারেস্টেরও। আর সেই ‌অপরূপ দৃশ্যের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়েছে।

লকডাউনের প্রভাবে দেশ জুড়ে দূষণের মাত্রা অত্যন্ত কমে গিয়েছে। ফলে বাতাস হয়েছে হাল্কা ও শুদ্ধ। ফলে সেই পরিষ্কার বাতাসে সহজে দূর দূরান্ত পর্যন্ত চলে যাচ্ছে দৃষ্টি। কোথাও কোনও ধোঁয়াশা না থাকায় মানুষের চোখ দেখতে পাচ্ছে অনেক দূরের জিনিস। আর সেই কারণেই এমন অনেক শহর থেকে পাহাড়ের দেখা মিলছে, যা আগে কখনও মেলেনি।

এই লকডাউনের ফলে কার্যত দূষণ কমায় এর আগেও দেখা গেছে যে বনের বহু জীবজন্তু বেরিয়ে এসেছে লোকালয়ে। দেখা গিয়েছে ডলফিন। সবে মিলিয়ে করোনা কিন্তু এক অন্য পৃথিবীকে এনে দাঁড় করিয়েছে সকলের দরবারে যা প্রতিদিনের ধোঁয়া-ধুলো-ধোঁয়াশায় পৃথিবীর সৌন্দর্য কে প্রায় ভুলতেই বসেছিল মানুষ।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: