Life Style

সপ্তমীর ঘরোয়া ভুড়িভোজে পানির পসিন্দা, জেনে নিন রেসিপি

আজকে শিখে নেব পনির পসিন্দা বানানোর সহজ উপায়।

তানিয়া চক্রবর্তী :  পুজোর আমেজ আসতে না আসতেই বাঙালির ভুরিভোজ শুরু হয়ে যায়। পুজোর প্রায় সব দিনেই নানা রকমের খাবার খেতে পছন্দ করে মানুষ। অনেকে বাইরের খাবারের থেকে ঘরে বানানো খাবার বেশি পছন্দ করেন। ঘরয়া খাবারের মধ্যে অনেকেই মাংসের থেকে বেশি পনির ভালোবাসেন। সেই সব মানুষদের জন্য আমরা নিয়ে এসেছি পনির পসিন্দার রেসিপি। 

উপকরণ :  পনির ২০০ গ্রাম, ২টো মাঝারি সাইজের পেঁয়াজ, ২ চামচ আদা বাটা, ২ চামচ রসুন বাটা, ১ চামচ কাঁচা লঙ্কা বাটা, ১ চামচ টক দই, ১ চামচ টম্যাটো বাটা, ৫০ গ্রাম কাজু বাটা, ১ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ গরম মশলা, ২ চামচ রোস্টেড জিরে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চামচ, স্বাদ মতো নুন আর চিনি, ধনে পাতা কুঁচি ২ চামচ, ফ্রেশ ক্রিম ২ চামচ।

পদ্ধতি :   প্রথমে পেঁয়াজগুলিকে ছোট ছোট টুকরো করে কেটে নিন। তারপর সেগুলিকে সেদ্ধ করে মিক্সিতে ভাল করে বেটে নিন। তারপর পানির ছোট চৌকো টুকরো করে কেটে নিন। গ্যাসে ননস্টিক কড়াই বসিয়ে পনিরের টুকরোগুলোকে সেঁকে নিন এবং নুন জলে আধঘন্টা ভিজিয়ে রাখুন।

আধঘন্টা ভিজিয়ে রাখার পর, ননস্টিক কড়াইতে ১ চামচ চিনি দিয়ে সেটাকে ২ থেকে ৩ মিনিট খুব ভালো করে নেড়ে নিন। চিনি লালচে হয়ে এলে তাতে ১ চামচ জল দিয়ে আরও মিনিট দুয়েক নাড়িয়ে নিন। দু মিনিট কেটে গেলে, পেঁয়াজবাটা দিয়ে আরও ৪ থেকে ৫ মিনিট খুব ভালো করে কষিয়ে নিন।  তারপর ওর মধ্যে আদা বাটা, রসুন বাটা, লঙ্কা বাটা, টম্যাটো বাটা, টকদই দিয়ে মিনিট দশেক ভাল করে কষিয়ে নিন।

সমস্ত মশলা গুঁড়ো দিয়ে ভালো করে আরও কিছুক্ষণ কষিয়ে নেওয়ার পর ওর মধ্যে জল সমেত পনির দিয়ে দিন। সেই অবস্থায় ৬ থেকে ৭ মিনিট খুব ভাল করে নেড়ে নিয়ে ঢেকে রাখুন। মিনিট সাতেক পরে ঢাকনা খুলে ওর মধ্যে কাজুবাটা দিয়ে চার থেকে পাঁচ মিনিট খুব ভাল করে নেড়ে নিন। তারপর ফ্রেশ ক্রিম দিতে দিতে নাড়াচাড়া করে মিনিট তিনেক পর ধনে পাতা কুঁচি ছড়িয়ে মাখা মাখা অবস্থায় নামিয়ে নিন। ব্যাস তৈরী হয়ে গেল আপনার পনির পসিন্দা।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button
%d bloggers like this: