Analysis

সমীক্ষা বলছে দেশের অন্যান্য রাজ্যের তুলনায় এখনো স্থিতিশীল বাংলা

পরীক্ষার হার বাড়ায় সহজেই পরিষ্কার হচ্ছে পথ

পল্লবী : যেখানে সারাবিশ্ব মরিয়া এই অদৃশ্য শক্তির বিরুদ্ধে একটি প্রতিষেধক তৈরিতে। সেখানে সমস্ত বিপর্যয়কে জয় করে পরীক্ষা বা অনুসন্ধানের পথে আরো এক ধাপ এগিয়ে গেলো বাংলা। জানা যাচ্ছে এই মাসের শেষে পরীক্ষার হার বেড়েছে বহু গুন। সাংবাদিক বৈঠকের সাহায্যে এ কথা জানান তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন। তাঁর বক্তব্য, মার্চের গোড়াতেও বঙ্গে ছিল আইসিএমআর অনুমোদিত মাত্র দু’টি পরীক্ষাগার। এখন ৩৩টি পরীক্ষাগারে দু’টি শিফটে কাজ হচ্ছে। গত কাল ৯২২৫টি নমুনা পরীক্ষা হয়েছে। ডেরেক জানান, এপ্রিলের মাঝামাঝি দৈনিক গড়ে নমুনা পরীক্ষার সংখ্যা ছিল ৩৫০। মে-র মাঝামাঝি তা বেড়ে হয় ২২০০।

তবে এই নমুনা সংগ্রহ বা পরীক্ষা নিয়েও নানান চাপানুতোর দেখা দিচ্ছে। তৃণমূলের এক শীর্ষ নেতার বক্তব্য, গুজরাত সরকারের পক্ষ থেকে হাসপাতাল ও চিকিত্‍সকদের বলে দেওয়া হয়েছে, একটু মন্থর গতিতে পরীক্ষা করাতে ! গুজরাতে প্রকাশিত একটি সংবাদপত্রকে উদ্ধৃত করে তৃণমূল নেতৃত্বের বক্তব্য, ১৫ মে সেই রাজ্যে নথিভুক্ত হয়েছে ৩ হাজার পরীক্ষা। তার ঠিক পরের দিন অর্থাত্‍ ১৬ তারিখেই দেখা যাচ্ছে, ওই সংখ্যা দশ হাজার! বিষয়টি সাজানো বলে অভিযোগ করে তৃণমূল নেতা জানান, পরীক্ষার সংখ্যা বৃদ্ধির ফলে এটাও সামনে এসেছে যে, প্রতি এক কোটি জনসংখ্যায় করোনার সংক্রমণ গুজরাত, মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ বা পঞ্জাবের থেকেও বাংলায় কম।

সমীক্ষা যা বলছে তাতে এই মুহূর্তে প্রতি কোটিতে বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা ৩৮২, গুজরাতে ২২৯৫, মহারাষ্ট্র, দিল্লি ও পঞ্জাবে করোনা আক্রান্ত প্রতি কোটিতে যথাক্রমে ৪৩০০, ৭৩৯৬, ও ৬৮৭ জন। গুজরাত মডেল ‘ব্যর্থ মডেল’ বলে আখ্যা দিয়ে মোদী সরকারের দ্বিতীয় দফার বর্ষপূর্তি সম্পর্কে ডেরেকের মন্তব্য, দ্বিতীয় দফায় সরকার শূন্যতে পরিণত হয়েছে।

এই মুহূর্তে রাজ্য ভিত্তিক নয় গোটা দেশকে দেখতে গেলে পরিস্থিতি বেশ সঙ্কটের মুখে। সেখানে প্রতিটি রাজনৈতিক দলেরই কি এটি করণীয় নয় যে নিজের আওতাধীন স্থান ছাড়া গোটা দেশের পাশে দাঁড়ানো ? কোথায় গিয়ে এই বিষয়টির ক্ষীণতা চোখে পড়ছে। একে অপরকে দোষারোপ চলছে, চলছে গোপনে রাজনৈতিক তরজা, এক গোপন হিংসা এবং যথারীতি শ্রেষ্ঠত্বের লড়াই। যা এই পরিস্থিতিতে কখনোই কাম্য নয়।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: