Nation

সম্পর্ক আরো দৃঢ় হলো, ভেন্টিলেটার দিয়ে সাহায্য বন্ধু মোদিকে

তবে কি এবার আবার ফল্লওইং এ আস্তে চলেছে ভারতীয় একাউন্ট

পল্লবী : বিপদের সময় যে পাশে থাকে সেই তো আসল বন্ধু। আবারো বন্ধুত্বের প্রমান দিলো আমেরিকা। করোনা মোকাবিলায় ভারতকে বিনামূল্যে ভেন্টিলেটর দেবে আমেরিকা। একটি ট্যুইট বার্তায় আজ, শনিবার ট্রাম্প বলেন, ” আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি যে আমেরিকা আমাদের বন্ধু ভারতকে ভেন্টিলেটর দান করবে। এই মহামারীর সময় আমরা ভারত এবং নরেন্দ্র মোদির পাশে রয়েছি। প্রতিষেধক তৈরির ক্ষেত্রেও আমরা একে অপরকে সহযোগিতা করছি। একসঙ্গে আমরা এই অদৃশ্য শত্রুকে ধ্বংস করব। ”

এর আগে করোনা মোকাবিলায় প্রচুর পরিমাণে হাইড্রক্সিক্লোরোকুইন আমেরিকায় পাঠিয়েছিল ভারত । এবার সাহায্যের হাত বাড়িয়ে দিল আমেরিকাও। এর আগেও আর্থিক সাহায্য করেছে ভারতকে এবারে ভেল্টিলেটার দিয়ে। তবে যে সংঘাতের কারণে হোয়াইট হাউসের ফল্লওয়িং থেকে আনফলোও হয়েছিল ভারতীয় একাউন্ট গুলি সেগুলি কি আবার আসতে চলেছে তাদের আগের জায়গায় ?

কিন্তু ভারতের সাথে সম্পর্ক আরো ভালো হলেও অন্যদিকে সময়য়ের সাথে সাথে চিনের সাথে সম্পর্কের অবনতির পরিমান বেড়েই যাচ্ছে। চিনের প্রেসিডেন্ট এর সঙ্গে কোনও কথা বলতেই আগ্রহী নন ট্রাম্প। প্রতিরক্ষা, উড়ান, সামরিক সরঞ্জামের মতো ঝুঁকিপূর্ণ ক্ষেত্রের চিনা সংস্থায় মার্কিন পেনশন ফান্ডের টাকা খাটানো চলবে না। এমনটা মার্কিন সংস্থাগুলিকে আগেই সাবধান করেছিলেন ট্রাম্প । এই অবনতির চরম প্রভাব যে ব্যাবসায়িক দিকেও লক্ষিত হবে তার পূর্বাভাস পাচ্ছে চীন

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: