Education Opinion

সিবিএসই’র দশম শ্রেণির জন্য এখন স্বস্তি হলেও পরে অস্বস্তি

পরীক্ষা বাতিল হলো সিবিএসই'র দশম শ্রেণির

পল্লবী : বাতিল হয়ে গেল সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষা। অর্থাত্‍ এই বোর্ডের দশম শ্রেণির পড়ুয়াদের একাদশ শ্রেণিতে উত্তীর্ণ হতে আলাদা করে পরীক্ষা দিতে হবে না। জানিয়ে দিলেন সিবিএসইর সচিব অনুরাগ ত্রিপাঠী। তবে দ্বাদশ শ্রেণির ১২টি পরীক্ষা হবে বলেই জানানো হয়েছে।মঙ্গলবারই যে প্রস্তাব দেওয়া হয়েছিল। বুধবার সেটিকেই পাকাপাকি করা হলো।

দিল্লি সরকারের তরফে মঙ্গলবার প্রস্তাব দেওয়া হয়, সিবিএসইর পরীক্ষা বাতিল করা হোক। দিল্লির শিক্ষামন্ত্রী মণীশ সিসোদিয়া প্রস্তাব দেন, এবারের মতো যেন অভ্যন্তরীণ মূল্যায়নের উপর ভিত্তি করেই দেওয়া হয় গ্রেড। সেই প্রস্তাবেই সাড়া দিল কেন্দ্র। মানব উন্নয়ন মন্ত্রীর সঙ্গে ভিডিও করফারেন্সে বৈঠকের পরই সিদ্ধান্ত হয়, এবার দশম শ্রেণির পরীক্ষা হবে না। অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতেই পরীক্ষার ফল প্রকাশিত হবে। তবে উত্তর-পূর্ব দিল্লিতে আগে থেকেই যে পরীক্ষাগুলি বাকি ছিল, সেগুলি হবে বলে জানান সিবিএসই সচিব।

তবে করোনা জেরে স্থগিত হয়েছিল এই বোর্ডের দ্বাদশ শ্রেণির ১২টি পরীক্ষা। পরিস্থিতি স্বাভাবিক হলে সেগুলি হবে বলেই জানানো হয়েছে। কিন্তু এখনই দিন ক্ষণ চূড়ান্ত করা সম্ভব হচ্ছে না। পরীক্ষা নেওয়া থেকে ফল প্রকাশ পর্যন্ত আড়াই মাস সময় লাগবে বলেও জানানো হয়।
করোনার জেরে স্থগিত রয়েছে আইসিএসইর পরীক্ষাও সে বিষয় নিয়ে আগামী কিছুদিনের মধ্যেই সিদ্ধান্ত নেবে কতৃপক্ষ। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, এ রাজ্যে স্থগিত হয়ে যাওয়া উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে জুন মাসে। ১০ জুন স্কুল খোলার পরই পরীক্ষায় বসতে হবে পড়ুয়াদের। যদিও দিনক্ষণ কিছু জানানো হয়নি। এবার জানা গেল, সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষাও নেওয়া হবে।

কিন্তু যে সিদ্ধান্ত নেওয়া হলো তা পড়ুয়াদের জন্য এখনের জন্য খুব আনন্দের হলেও পরে কিন্তু তাদের এই সিদ্ধান্ত বেশ চিন্তায় ফেলবে। কারণ সিলেবাসের পরিসীমাও থাকে অনেক বড়ো তার সাথে সাথে উঁচু ক্লাস। তাই একসাথে দু-ধরণের সিলেবাস মাথায় রেখে পরীক্ষা দেওয়া খুব একটা সহজ কাজ হবেনা। তবে এটিই এখন দেখার বিষয় যে আইসিএসইর জন্য কি সিদ্ধান্ত ধার্য হয়।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button
%d bloggers like this: