Education Opinion

সিবিএসই অন্তর্গত ৩ হাজার স্কুল খোলার ছাড়পত্র দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক

৩০০০ স্কুলের পাশাপাশি CBSE-এর ১৬টি আঞ্চলিক দফতর খোলারও অনুমতি মিলেছে।

প্রেরনা দত্তঃ লকডাউনের মধ্যেই সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন-এর (CBSE) অন্তর্গত ৩ হাজার স্কুল খোলার অনুমতি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। করোনা সংক্রমণ কমার কোনও লক্ষণ নেই। চলছে লকডাউন। এরমধ্যেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কেন্দ্র। কেন এমন সিদ্ধান্ত? অন্যান্য বোর্ডের মতোই সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা হয়েছে। সেই পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের জন্য ওইসব স্কুলকে ব্যবহার করা হবে।

গত ১৯ থেকে ৩১ মার্চের মধ্যে দশম ও দ্বাদশ শ্রেণির যে সমস্ত পরীক্ষা হওয়ার কথা ছিল সব পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়। আগামী ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে পরীক্ষাগুলি অনুষ্ঠিত হবে।দেশের মোট ৩০০০টি স্কুল খুলে দেওয়ার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে আবেদন জানিয়েছিল মানসম্পদ উন্নয়ন মন্ত্রক। শনিবার সেই অনুমতিতে ৩০০০ টি স্কুল খোলার পাশাপাশি ১৬টি আঞ্চলিক দফতর খোলারও অনুমতি পাওয়া গেছে। তবে স্কুল খুললেও শুধুমাত্র খাতা দেখা ছাড়া ক্লাসরুমের শিক্ষা সহ অন্যান্য যাবতীয় কাজকর্ম বন্ধ থাকছে।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল জানিয়েছেন, ইভ্যালুয়েশন সেন্টার হিসেবে সিবিএসই-র ৩০০০ স্কুল খোলা হবে। ওইসব সেন্টার থেকে ১.৫ কোটিরও বেশি উত্তরপত্র শিক্ষকদের কাছে পাঠানো হবে মূল্যায়নের জন্য। উত্তরপত্র দেখার প্রক্রিয়া শেষ হবে ৫০ দিনের মধ্যে।এদিকে, গত শুক্রবারই পোখরিওয়াল ঘোষণা করেছেন, সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির যেসব পরীক্ষা লকডাউনের কারণে হয়নি তা নেওয়া হবে ১-১৫ জুলাই।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: