Health

স্বাস্থ্য কর্মীরা প্রতিনিয়ত হচ্ছেন করোনা আক্রান্ত, তাতেই বাড়ছে আশঙ্কা

করোনার সংক্রমণে স্বাস্থ্য কর্মীরা যাতে সুরক্ষিত থাকেন, তাই জারি হচ্ছে নতুন গাইডলাইন

@ দেবশ্রী : সারা দেশ জুড়ে ক্রমশ বেড়েই চলেছে করোনা সংক্রমণ। লকডাউন করেও তার উপরে টানা যাচ্ছে না রাশ। ইতিমধ্যেই চীনকে আক্রান্তের সংখ্যার নিরিখে ছাড়িয়ে গেছে ভারত। এরই মধ্যে ক্রমাগত স্বাস্থ্য কর্মীরা হচ্ছেন করোনা আক্রান্ত, আর তাতেই বাড়ছে উদ্বেগ। তাই সকল পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্যকর্মীদের জন্য নতুন করে গাইডলাইন জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তাতে স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার কথা মাথায় রেখে একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে।

১. হাসপাতালে করোনা চিকিত্‍সায় কর্মরত স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার দিকটি নজরে রাখবে একটি বিশেষ কমিটি। হসপিটাল ইনফেকশন কনট্রোল কমিটি। সেই কমিটিই স্বাস্থ্য কর্মীদের প্রতিদিন উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে নিজেদের সুরক্ষা সুনিশ্চিত করবে।

২. স্বাস্থ্য কর্মীদের সুরক্ষার কথা বিবেচনা করে একজন নোডাল অফিসার প্রতিটি হাসপাতালে খোঁজ খবর রাখবে। কোনও স্বাস্থ্যকর্মী করোনা সংক্রামিত হলে তিনি সেই তথ্য সংগ্রহ করে তিনি উপযুক্ত পদক্ষেপ করবেন।

৩. যদি কোনও স্বাস্থ্যকর্মী অন্তঃসত্ত্বা হন তা হলে তাঁকে সেটা আগে থেকে জানাতে হবে। এবং সঙ্গে সঙ্গে করোনা চিকিত্‍সা চলছে না এমনি কোনো হাসপাতালে তাঁকে ভর্তি ডিউটি দেওয়া হবে।

৪. পর্যাপ্ত পিপিই যাতে স্বাস্থ্যকর্মীরা পান সেদিকে নজর রাখতে হবে হাসপাতাল কর্তৃপক্ষকে। এই বিষয়ে কোনও রকম গাফিলতি বরদাস্ত করা হবে না।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: