Nation

হু কে কড়া চিঠি ট্রাম্পের, আর দেবে না আর্থিক অনুদান

এতদিন কেবল মৌখিক অভিযোগ ছিল, তবে এবার তা চিঠিতে পরিণত হল

@ দেবশ্রী : এ কেমন সম্পর্ক চলছে ট্রাম্প ও হু এর মধ্যে ? প্রথমে করোনা মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আমেরিকা কোনো আর্থিক অনুদান দেবে না বলে জানায়। এরপর কয়েক দিন আগেই জানা যায় যে পুনরায় হু কে আর্থিক অনুদান দেবে মার্কিন মুলুক। তবে এবারে আবার সেই হুমকি। এবার সোজা চিঠি লিখে WHO প্রধান টেডরোজ আধানম ঘেব্রিয়েসুসকে হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি লিখলেন, করোনা পরিস্থিতির উন্নতিতে আগামী এক মাসের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যদি বড়সড় কোনও পদক্ষেপ না করে, তাহলে আমেরিকা অনুদান দেওয়া স্থায়ীভাবে বন্ধ করবে। এই সংস্থার সদস্য নিজেরাও থাকবে কি না, তাও ভেবে দেখতে পারে। এমন কড়া চিঠি ঘিরে ইতিমধ্যেই বেশ শোরগোল আন্তর্জাতিক মহলে।

বিশ্বে নোভেল করোনা ভাইরাস সংক্রমণের নেপথ্যে চিনের ভূমিকাকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। আর তাকেই আড়াল করছে WHO, এই অভিযোগেও সরব হয়েছিলেন ট্রাম্প। আর তার পরিপ্রেক্ষিতে এপ্রিলের মাঝামাঝি সময় থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মার্কিন অনুদান আপাতত বন্ধ করে দিয়েছিলেন ট্রাম্প। কিন্তু এবার, চরম হুঁশিয়ারিটাই দিয়ে দিলেন। তিনি জানিয়ে দিলেন, এই যে অস্থায়ীভাবে যে পদক্ষেপ নেওয়া হয়েছে WHO’র বিরুদ্ধে, তা অচিরেই স্থায়ী হয়ে যেতে পারে। অর্থাত্‍ আমেরিকা পাকাপাকিভাবে অনুদান বন্ধ করে দেবে। যদি না বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগামী এক মাসের মধ্যে করোনা পরিস্থিতি উন্নতিতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়। প্রায় দু পাতার দীর্ঘ চিঠি মার্কিন প্রেসিডেন্টের আরও বক্তব্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় নিজেদের সদস্যপদ নিয়েও ভাববে আমেরিকা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে মার্কিন প্রেসিডেন্টের সরাসরি চিঠি দেওয়া চাপ বাড়ানোরই আরেক কৌশল বলে মনে করছে কূটনৈতিক মহলের একাংশ। আবার আরেকাংশের ধারণা, এতে ফল বিপরীতও হতে পারে। তবে চিঠি পাওয়ার পর WHO কী প্রতিক্রিয়া দেয়, সেদিকে আপাতত নজর সব মহলের। এই বিবাদ কী ভবিষ্যতের দিনে আরও বাড়বে ?

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: