Weather

৩ ঘন্টা ১৮ মিনিট ধরে চলবে গ্রহণ, স্পষ্ট দেখা মিলবে ভারতেও

৫ ও ৬ তারিখ রাতে উপচ্ছায়া চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবে ভারতবাসী

পল্লবী : চলতি সময়ে করোনার খেল দেখার সাথে সাথে প্রকৃতিও মাতছে তাদের বিভিন্নতায়। আর ঘরে বসে তা উপভোগও করছে মানবসম্প্রদায়। কোথাও গিয়ে এখন মানুষ ঠিক ‘নির্বাক নায়কে’র ভূমিকা পালন করছে। চারিদিকে যা হচ্ছে চুপচাপ তা দেখা ছাড়া আর কিছুই করার সাদ্ধের মধ্যে থাকছেনা তাদের। তবে প্রকৃতি যে এত অভিনব হতে পারে তা আগে এতটা বুজতে পারেনি কেউই । সাদা,নীল মেঘ কখনো হয়ে যাচ্ছে রূপকথার আকাশের মতো নীল, গোলাপি। আবার রাতের আকাশে কখনো চোখে পড়ছে উজ্জ্বল আলো। আবার এমন সংবাদও প্রকাশ্যে আসছে যা চিন্তা বাড়াচ্ছে যেমন – পৃথিবী হারাচ্ছে তার চৌম্বকত্ব থেকে শুরু করে সূর্যের তেজ কমে যাওয়া। আর এবার এসব কিছুর মধ্যে লাগলো গ্রহণ।

হ্যাঁ সম্প্রতি হতে চলেছে উপচ্ছায়া চন্দ্রগ্রহন। ৫ ও ৬ জুন রাতে ফের একটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ হবে। বিশেষজ্ঞ মহল সূত্রে জানা যাচ্ছে, এই গ্রহণ ৩ ঘন্টা ১৮ মিনিট ধরে চলবে, যা খুব একটা কম সময় নয়। ৫ জুন রাত ১১.১৫ থেকে শুরু হবে এটি। শেষ হবে ৬ জুন রাত ২.৩৪ মিনিটে। ওইদিন রাত প্রায় ১ টা নাগাদ এশিয়া, অস্ট্রেলিয়া এবং ইউরোপ, আফ্রিকা – এই চার মহাদেশ থেকে দৃশ্যমান হবে পৃথিবীর ঢেকে দেওয়া চাঁদের খণ্ডাংশ।

বিজ্ঞানীদের হিসেব অনুযায়ী, চন্দ্রগ্রহণের সর্বোচ্চ সীমা হবে ১২.৫৪ মিনিটে। এই সময়েই চাঁদের ঢেকে যাওয়া রূপ সবচেয়ে ভালভাবে প্রত্যক্ষ করতে পারবেন ভারতবাসী। দেশের প্রায় সবকটি শহর থেকেই পরিলক্ষিত হবে আংশিক চন্দ্রগ্রহণের দৃশ্য। যখন সূর্য, পৃথিবী ও চাঁদ এমন রেখায় অবস্থায় করে যাতে সূর্যের কিছুটা আলো চাঁদের ওপর পড়তে বাধা পায়, তখন উপচ্ছায়া চন্দ্রগ্রহণ ঘটে। ভারতে সূর্যাস্তের আগেই গ্রহণ হবে। এই চন্দ্র গ্রহণের সাথে জোতির্বিদেরা জানাচ্ছেন ২১ জুন একটি সূর্যগ্রহণ হবে। এটি ভারত থেকে দেখা যাবে। এই বছরই জানুয়ারি মাসের ১০ তারিখ একটি বলয়গ্রাস সূর্যগ্রহণ হয় যার সাক্ষী ছিল গোটা দেশবাসী।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: