Analysis

৩ মে-র পরও হটস্পট এলাকায় লকডাউন থাকবে, ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী

লকডাউন উঠবে কিনা বা উঠলেও কী কী নিয়ম থাকবে, তা নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রেরনা দত্তঃ দেশের করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতি হাতের বাইরে চলে না গেলেও দুশ্চিন্তা রয়েছে হটস্পটগুলি নিয়ে। ওই সব এলাকায় এখনও সংক্রমণের হার বাড়ছে। ৩ মে দ্বিতীয় দফার লকডাউন শেষ হয়ে যাচ্ছে। এরপর লকডাউন উঠবে কিনা বা উঠলেও কী কী নিয়ম থাকবে, তা নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

লকডাউনের মেয়াদ শেষ হওয়ার পরেও হটস্পটগুলিতে লকডাউন জারি থাকবে বলে মুখ্যমন্ত্রীদের জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের আর্থিক অবস্থা মোটামুটি ভাল জায়গায় রয়েছে বলে মুখ্যমন্ত্রীদের আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে ৩ মে-র পরের পরিকল্পনা ছকে রাখার কথাও বলেছেন নরেন্দ্র মোদী।

সোমবারের ভিডিয়ো কনফারেন্সে যোগ দিয়েছিলেন মোট ৯ জন মুখ্যমন্ত্রী। বৈঠক সূত্রে খবর, তার মধ্যে পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রী লকডাউন তোলার পক্ষে মত দিয়েছেন। যেভাবে আক্রান্তের সংখ্যা বাড়ছে, তা সত্যিই চিন্তার। তাই একাধিক রাজ্যের একাধিক শহরে লকডাউন বাড়ানোর ইঙ্গিত এসেছে আগেই। তবে এখনও কেন্দ্রের তরফে কোনও ঘোষণা করা হয়নি।

মনে করা হচ্ছে, যেসব জায়গায় সংক্রমণ খুব খারাপভাবে ছড়িয়েছে সেখানে লকডাউন জারি রাখা হবে। নাহলে অদূর ভবিষ্যতে বিপদ বাড়তে পারে।বৈঠকে মোদী মুখ্যমন্ত্রীদের বলেছেন, যাতে রাজ্যের মধ্যেই রেড, অরেঞ্জ, গ্রিন জোনে ভাগ করে পর্যায়ক্রমে লকডাউন শিথিল করার ব্যবস্থা করা যায়।সম্ভবত, চলতি সপ্তাহের শেষেই ভাষণ দেবেন নরেন্দ্র মোদী। সেখানেই লকডাউনের এক্সিট প্ল্যানের কথা জানাবেন তিনি।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: