‘অন্য পৃথিবী’

বিজ্ঞানীদের মতে এ যেন অবিকল আমাদের পৃথিবীর মতন

পল্লবী : করোনা কি তবে সম্পূর্ণই গ্রাস করবে পৃথিবীকে ? আর এ কথা কি পৃথিবী আগে থেকেই জানতো ? হয়তো জানতো আর তাই জন্যই যে মহাকাশের অন্য প্রান্তে নতুন করে জন্ম নিয়েছে। কি বুঝতে পারলেন নাতো ! মহাকাশে দেখা মিলেছে এক অন্য পৃথিবীর। মহাকাশ বিজ্ঞানীদের মতে তাকে নাকি দেখতে অবিকল আমাদের বসুন্ধরার মতন। এও কি সম্ভব ?

এক অসাধারণ তথ্য উঠে আসে মহাকাশ বিজ্ঞানীদের হাতে, তারা নতুন করে সন্ধান পেয়েছে মহাশুন্যে এক গ্রহের। সেই গ্রহ নাকি অবিকল পৃথিবীর মতো। তবে রয়েছে বেশকিছু তফাত্‍। বিজ্ঞানীরা বলছেন এই আবিষ্কার নাকি ওয়ান ইন্ আ মিলিয়ন অর্থাত্‍ লক্ষ লক্ষ আবিষ্কারের মধ্যে অন্যতম সেরা আবিষ্কার বলে চিহ্নিত করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। সম্প্রতি নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা এই গ্রহের সন্ধান পেয়েছেন, আর সেই আবিষ্কার বিশ্বের অন্যান্য মহাকাশ গবেষকদের কাছে এক নতুন দিক খুলে দিয়েছে।

ওই গবেষণাপত্রের মুখ্য গবেষক নিউজিল্যান্ডের অন্তনিও হেরেরা মার্টিন বলেন এই আবিষ্কার সত্যিই বিরল। দুটি কারণে এই আবিষ্কার বিরল। একটি হল যেভাবে এই আবিষ্কার হয়েছে, এবং এই গ্রহের আকার যা পৃথিবীর তুলনায় তিন থেকে চার গুণ বড় বলেই জানাচ্ছেন মহাকাশবিদরা।দা অ্যাস্ট্রোনমিক্যাল জার্নাল নামে এক পত্রিকায় এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এই গবেষণায় যৌথভাবে কাজ করেছে করিয়া অস্ট্রেলিয়া সাউথ আফ্রিকা এবং নিউজিল্যান্ড। এই গবেষণায় দাবি করা হয়েছে পৃথিবীর মতো এই গ্রহের জন্ম নক্ষত্র থেকে নয়। আরো জানা গিয়েছে কক্ষপথে ঘুরতে এই গ্রহের সময় লাগে ৬১৭ দিন অর্থাত্‍ পৃথিবীর যে সময় লাগে তার প্রায় দ্বিগুণ।

মহাকাশে মাত্র কয়েকটি গ্রহের সন্ধান পাওয়া গেছে যেগুলি আকারে অথবা কক্ষপথে অনেকটা পৃথিবীর মতো। এই গ্রহ সেগুলির মধ্যে একটি। আর এই আবিষ্কার নাকি খুবই বিরল। নতুন এই গ্রহ যদি, অন্য কোনও ভাবে কক্ষপথে ঘুরতে অথবা আকারে আরেকটু ছোট হত তাহলেই নাকি এটিকে কোনদিনও দেখতে পেতেন না বিজ্ঞানীরা। ২০১৯ এর জানুয়ারি মাস থেকে এই তথ্য সংগ্রহ করতে শুরু করেন বিজ্ঞানীরা। সম্পূর্ণ নিশ্চিত হওয়ার পর তবে এই গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে।

তাহলে এই গ্রহে করোনার দাপট যদি বাড়ে তাহলে দ্বিতীয় পৃথিবীতে যাবেন বলে ভাবছেন নাকি ? খবরদার নয়, কারণ সেটি পৃথিবীর মতো দেখতে হলেও আমাদের পৃথিবী নয় !

Exit mobile version