Weather

কমছে পারদের মান, ঠান্ডায় জমছে রাজ্যবাসী।

পশ্চিমি ঝঞ্ঝার কারনে শীত দেখা দিতে একটু দেরি করলেও, এখন তাপমাত্রা কমছে দ্রুত গতিতে।

@ দেবশ্রী : ক্রমশই কমতে থাকছে কলকাতা শহরের তাপমাত্রা। অনেক দেরিতে শীত আসলেও, যখন এসেছে একেবারে জাঁকিয়ে এসেছে। সপ্তাহের শেষে এসে হাঁড়কাপানো ঠান্ডায় যে জবুথবু হবেন শহরবাসী এ পূর্বাভাস আগেই দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। আর তা যে হুবুহু মাইল গেছে বলতেই হবে। সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১০ ডিগ্রি সেলসিয়াসে। রাতের দিকে পারদ আরও নামতে পারে বলেই পূর্বাভাস হাওয়া অফিসের। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস। কলকাতায় গত কয়েকদিনের তুলনায় শনিবার সর্বোচ্চ তাপমাত্রার পরিমাণ বেশ কম।

শনিবার সকাল থেকেই ঠান্ডা যেন একধাক্কায় বেড়ে গিয়েছে অনেকটাই। পারদ পতনের পাশাপাশি বইছে কনকনে হীমশীতল হাওয়া, সাথে ঘন কুয়াশা। শহর কলকাতা ছাড়াও জাঁকিয়ে শীত পড়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। পশ্চিমাঞ্চলের জেলাগুলোর অবস্থা আরও খারাপ। ইতিমধ্যেই মেদিনীপুর, বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া-সহ একাধিক পশ্চিমাঞ্চলের জেলায় পারদ নেমেছে ১০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। কোথা কোথাও তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৮ ডিগ্রি সেলসিয়াসের কোঠাতেও।

চলতি সপ্তাহের বুধবার থেকেই উত্তুরে হাওয়ার দাপটে রাতারাতি অনেকটাই নেমেছে তাপমাত্রা। আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী কয়েকদিনও কনকনে ঠান্ডায় কাঁপতে হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলাকে। শনিবার সকালে দিকে ঘন কুয়াশার দাপটও ছিল। যার জেরে কলকাতা বিমানবন্দর থেকে বাতিল হয়েছে একধিক উড়ান। দেরিতে চলছে বেশ কিছু ট্রেনও। শুধু তাই নয় এদিন সকাল থেকেই আকাশ ছিল আংশিক মেঘলা। তবে বেলা বাড়তেই রোদের ঝলক মিলেছে। পরিষ্কার হয়েছে আকাশ। কিন্তু ভাল রয়েছে কাঁপুনি।

পারদ পতনের পূর্বাভাসের পাশাপাশি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের মোট ১১ জেলায় শৈত্যপ্রবাহের সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানিয়েছে দুই চব্বিশ পরগনা, পুরুলিয়া, হুগলি, হাওড়া, দুই বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, নদিয়া, মুর্শিদাবাদ এবং কলকাতায় শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে গিয়েছে পুরোপুরি। ফলে উত্তুরে হাওয়া প্রবেশের পথে আর বাধা নেই। ফলে উত্তর-পশ্চিম হিমালয় পার্বত্য এলাকা থেকে ঠান্ডা হাওয়া ঢুকছে বাংলায়। আর তার জেরেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা এখন কাঁপছে। পৌষের শুরুতে এক লাফে পারদ পতন হয়েছে অনেকটাই। আগামী কয়েকদিন তাপমাত্রা আরও কমার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button

Discover more from Opinion Times - Bengali News

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading