Big Story

মার্কিন মুলুকে অশনি সংকেত , তবুও ভরসা জোগাচ্ছেন প্রেসিডেন্ট

সর্বমোট আক্রান্তের সংখ্যা ১৫ লক্ষেরও বেশি, মৃত্যু ৯১ হাজার ৮৪৫

পল্লবী : গোটা বিশ্বের মধ্যে সব চেয়ে বেশি দুরাবস্থা মার্কিন মুলুকে করণাতে। কোনো কিছুই কাজে আসছেনা। ব্যার্থ হচ্ছে সব প্রচেষ্টা, শুধুই অব্যাহত রয়েছে মৃত্যুমিছিল। জন হপকিন্স ইউনিভার্সিটির তরফে তথ্য জানা গিয়েছে যে, ফের ২৪ ঘন্টায় আমেরিকায় মৃত্যু হল কমপক্ষে ১৫০০ জনের। মঙ্গলবারের এই মৃত্যুর জেরে মার্কিন মুলুকে এখন মোট মৃত্যু সংখ্যা দাঁড়িয়েছে ৯১ হাজার ৮৪৫ -এ। সেখানে এখনো পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৫ লক্ষের বেশি মানুষ। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ লক্ষ ৯৭ হাজার।

ক্যালিফোর্নিয়াতে আক্রান্ত ৮১ হাজারের বেশি, মৃত্যু ৩ হাজারের। এরমধ্যে প্রায় ২৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে নিউইয়র্কে। আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে ৩ লক্ষ মানুষ। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৬১ হাজার। কিন্তু এতো তাড়াতাড়ি হাল ছাড়ার পাত্র নন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি তার দেশবাসীর মনে ভরসা জোগাচ্ছেন, তিনি তাদের উদ্দেশ্যেই জানিয়েছেন, আমেরিকা হাতে পাবে এবছরের মধ্যেই। ওয়াশিংটন ডিসির লিংকন মেমোরিয়ালে ফক্স নিউজের ‘টাউন হল’ নামক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ট্রাম্প বলেন, তিনি আশা করেন এ বছরের শেষের মধ্যে আমেরিকার যাতে চলে আসবে করোনা ভাইরাসের ভ্যাকসিন।

তবে এসবের মধ্যেও তিনি ক্রমাগত সংঘাত বাড়িয়ে চলেছেন বিশ্ব স্বাস্থ সংস্থার সাথে। দেশের এই পরিস্থিতিতে তার এরূপ আচরণ নিয়ে প্রশ্ন তুলছে একাধিক মহল। হু-কে হুঁশিয়ারি দিয়ে চিঠি লিখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দেন, ৩০দিন সময় দেওয়া হল এই সংস্থাকে, এর মধ্যে নিজেদের অবস্থান ও ভূমিকা বদলাতে হবে। মঙ্গলবার সকালে ট্যুইট করে সেই চিঠি প্রকাশ করেন ট্রাম্প নিজে। এদিন মার্কিন প্রেসিডেন্ট জানান, হু ক্রমাগত নিজেদের ভূমিকাকে অস্বচ্ছ করে তুলেছে। ২০১৯ সালের ডিসেম্বর কিংবা তার আগে থেকেই করোনা নিয়ে একাদিক রিপোর্ট হু-কে দেওয়া হয়েছিল। কিন্তু তা অনবরত অগ্রাহ্য করে গিয়েছে তারা। যার ফল আজ ভোগ করতে হচ্ছে বিশ্ববাসীকে। উহানে যে করোনা মহামারীর আকার নিচ্ছে, তা হু জানত। কিন্তু তথ্য চেপে রেখেছিল। অভিযোগ ট্রাম্পের।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button
%d bloggers like this: