Big Story

কাবুলে অপহৃত ১৫০ জন ; সংখ্যাধিক্যই ভারতীয়

অপহরণের কথা অস্বীকার করছে তালিবানরা

ইন্দ্রানী চক্রবর্ত্তীঃ শনিবার সকালে কাবুল বিমানবন্দরে যাওয়ার পথে ১৫০ জনকে অপহরণ করে বলে খবর আসে তালিবানদের বিরুদ্ধে , যাঁদের মধ্যে অধিকাংশই ছিলেন ভারতীয়। এদিন তাদেরকে হঠাৎ করেই মাঝ্ রাস্তা থেকে নিয়ে যাওয়া হয়। কার্যত সেই কারণেই উত্তপ্ত হয়ে ওঠে ভারতের পরিস্থিতি। ক্রমাগত বাড়তে থাকে উদ্বেগ। রীতিমতো তাদের উদ্ধার করার জন্য কি কি পদক্ষেপ নেওয়া যেতে পারে তা নিয়ে জোর আলোচোনা শুরু হয়।

কিন্তু অপহরণের কথাকে একেবারেই উড়িয়ে দিয়েছে তালিবানরা। তালিবানদের বক্তব্য অনুযায়ী , পাসপোর্ট এবং অন্যান্য নথি যাচাই করতে নিয়ে যাওয়া হয় তাদের। অর্থাৎ কেবলমাত্র ডকুমেন্টেশনের জন্যই নিয়ে গিয়েছিল। পরবর্তীতে কয়েক ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর তাদের মুক্তি দেওয়া হয়। বিদেশমন্ত্রক্সুত্রে খবর , ভারতীয়রা সুরক্ষিত আছেন এবং কাবুল বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। C-17 বিমানে করে ভারতে ফিরছেন তারা। বলা যেতে পারে, তাদের একপ্রকার মুক্তি দিয়েছে তালিবানরা।

একদিকে যেমন আফগানিস্তানে তালিবানদের বিরুদ্ধে গড়ে উঠছে প্রতিরোধ তেমনি তালিবানদের কার্যকলাপ নিয়ে চিন্তার ভাঁজ ভারতে। ভারতীয়দের মুক্তি দিলেও বা অপহরণের কথা উড়িয়ে দিলেও প্রশ্ন থেকেই যাচ্ছে ; কেন ধরে নিয়ে যাওয়া হয়েছিল তাদের? মুক্তি দেওয়ার কারণ কি কেবলই পাসপোর্ট বা নথি সংক্রান্ত জিজ্ঞাসাবাদ নাকি ছিল অন্য উদ্দেশ্য? উত্তর এখনও অজ্ঞাত ; তবে আটকে পড়া ভারতীয়রা ফিরে আসলে জানা যাবে ঘটনার আসল সত্যতা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: